বার্ন গোটানোর পরিকল্পনা ট্রাইব্যুনালে

আগামী কাল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা। বার্ন গোটানোর পরিকল্পনা অনুমোদনের জন্য রেল মন্ত্রিসভায় পাঠিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৪৫
Share:

বার্ন স্ট্যান্ডার্ড গোটানোর পরিকল্পনা সোমবার পেশ হল জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালে (এনসিএলটি)। বার্নের প্রোমোটার ভারতীয় রেল এটিকে গুটিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়ার পরেই ওই পরিকল্পনা তৈরি করেন সংস্থায় নিযুক্ত রেজলিউশন প্রফেশনাল (আরপি)। এ দিন সেখানকার কর্মীদের তরফে বকেয়া পাওনার দাবিও জানানো হয়। কর্মী ইউনিয়নগুলি তাঁদের ১৯৯৭ সালের বেতন সংশোধন বাবদ বকেয়া মিটিয়ে দিতে বলে। এনসিএলটি সব পক্ষের কথা শুনলেও এ দিন রায় দেয়নি।

Advertisement

শ্রমিক নেতৃত্ব জানান, সব কর্মীকে স্বেচ্ছাবসরের জন্য ৪১৮ কোটি টাকা খরচের প্রস্তাব দিয়েছেন আরপি। টাকাও বরাদ্দ হয়নি পুনরুজ্জীবন খাতে। সংস্থা যে পাততাড়ি গোটাচ্ছে, এই প্রস্তাবের পরে তা কিছুটা নিশ্চিত হয়ে গেল বলেই মনে করছেন সংস্থার কর্মীরা।

আগামী কাল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা। বার্ন গোটানোর পরিকল্পনা অনুমোদনের জন্য রেল মন্ত্রিসভায় পাঠিয়েছে। সংশ্লিষ্ট মহলের ধারণা, সেখানে কী সিদ্ধান্ত হয় তা দেখেই রায় জানাবে এনসিএলটি। একাংশের মতে, আগামী বছর লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গে সামনেই পঞ্চায়েত ভোট। প্রস্তাব অনুমোদনের ক্ষেত্রে এই রাজনৈতিক পরিস্থিতি প্রভাব ফেলতে পারে।

Advertisement

তবে যাই হোক না কেন, সংস্থার বকেয়া আগে মেটাতেই হবে। ইতিমধ্যেই রেলের কাছে টাকা চেয়ে আবেদন জানিয়েছেন বার্ন কর্তৃপক্ষ। তা হাতে এলে টাকা মেটানোর প্রক্রিয়া শুরু হবে বলে বার্ন সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন