Tourism

পর্যটন নিয়ে বার্তা মোদীর

বাজেটকে স্বাগত জানালেও পর্যটন শিল্পের আক্ষেপ ছিল, এতে স্বল্প মেয়াদে কার্যত দাওয়াই নেই। তবে মোদী বলেন, এই ক্ষেত্রের জন্য গত ক’বছরে একগুচ্ছ পদক্ষেপ করেছে কেন্দ্র।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০৫:৫৯
Share:

পর্যটন ব্যবসার উপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা। ফাইল ছবি।

অতিমারিতে সব থেকে প্রথমে ধাক্কা খাওয়া পর্যটন ব্যবসার উপর থেকে কড়াকড়িও উঠেছিল বলতে গেলে সব চেয়ে শেষে। এখন ধাপে ধাপে ঘুরে দাঁড়াচ্ছে এই ক্ষেত্র। বাজেট পরবর্তী ওয়েবিনারে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা, প্রথাগত ভাবনার বাইরে বেরিয়ে দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গি দেশের পর্যটনকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে। সঙ্গে দাবি, তাঁদের আমলেই চার ধামের মতো ধর্মীয় পর্যটন ক্ষেত্রগুলির পুনরুজ্জীবন এই শিল্পে গতি এনেছে। যা স্বাধীনতার পরে ‘রাজনৈতিক ভাবে উপেক্ষিত’ থাকায় অর্থনীতির বিকাশ ব্যাহত হয়েছে। বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে বাজেট পরবর্তী আলোচনাও সরকারের নতুন ভাবনার পরিচয় বলে দাবি করেন তিনি।

Advertisement

বাজেটকে স্বাগত জানালেও পর্যটন শিল্পের আক্ষেপ ছিল, এতে স্বল্প মেয়াদে কার্যত দাওয়াই নেই। তবে মোদী বলেন, এই ক্ষেত্রের জন্য গত ক’বছরে একগুচ্ছ পদক্ষেপ করেছে কেন্দ্র। বাজেটও পর্যটনে তরুণ প্রজন্মের জন্য সুযোগের দরজা খুলবে। যদিও দেশে প্রশিক্ষিত গাইডের অভাবের কথা মেনে স্থানীয় কলেজে সার্টিফিকেট পাঠক্রমে চালুতে জোর দেন তিনি। বলেন, পর্যটনের তথ্য তুলে ধরা, আরও বেশি বিদেশি পর্যটক টানতে নতুন কৌশল তৈরির কথাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন