পিপিএফ নিয়ে প্রস্তাব কেন্দ্রের

পাঁচের আগেই পাট গোটানোর সুযোগ

নাবালক সন্তানের নামে স্বল্প সঞ্চয় অ্যাকাউন্ট খোলার রাস্তাও এ দিন সরল করার কথা বলেছে কেন্দ্র। বন্দোবস্ত করেছে তার সোজাসাপ্টা নমিনেশনের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ০২:৩১
Share:

চিকিৎসা, উচ্চশিক্ষার মতো জরুরি প্রয়োজনে এ বার যাতে চাইলেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে তার পুরো টাকা তুলে নেওয়া যায়, তার জন্য প্রস্তাব আনল কেন্দ্র। এত দিন তা করা যেত ওই অ্যাকাউন্ট খোলার অন্তত পাঁচ বছর পরে। কিন্তু নতুন প্রস্তাব কার্যকর হলে, এ বার জরুরি প্রয়োজনে অ্যাকাউন্ট বন্ধ করে পুরো টাকা তুলে নেওয়া যাবে পাঁচ বছরের আগেও।

Advertisement

একই সঙ্গে, নাবালক সন্তানের নামে স্বল্প সঞ্চয় অ্যাকাউন্ট খোলার রাস্তাও এ দিন সরল করার কথা বলেছে কেন্দ্র। বন্দোবস্ত করেছে তার সোজাসাপ্টা নমিনেশনের।

আইন সংশোধন করে মোদী সরকার এই সমস্ত নিয়ম চালু করতে চাইছে দ্রুত। যদিও পিপিএফ সমেত সমস্ত স্বল্প সঞ্চয় প্রকল্পের বিষয়ে তাদের আশ্বাস, সুদ, কর ছাড় সংক্রান্ত সুযোগ-সুবিধা তাতে বদলাবে না। পিপিএফ, স্বল্প সঞ্চয় অ্যাকাউন্ট বা এনএসসি-র মতো প্রকল্পে এত দিন যে সব সুযোগ-সুবিধা বা সুরক্ষা ছিল, সেগুলিও বহাল থাকবে।

Advertisement

পিপিএফ অ্যাকাউন্ট ১৫ বছরের জন্য খোলা হয়। পরে তা বাড়ানো যায় পাঁচ বছর করে। এত দিন তা চালুর পরে অন্তত ৫ বছর চালানোর আগে বন্ধ করা যেত না। এমনকী জরুরি প্রয়োজনে দরকার পড়লেও কেউ ৫ বছর না হওয়া পর্যন্ত অ্যাকাউন্ট বন্ধ করতে পারতেন না। কিন্তু এ বার থেকে আগেই তা করা যাবে। স্বল্প সঞ্চয় প্রকল্পের ক্ষেত্রেও একই সুবিধা চালু হবে বলে জানিয়েছে কেন্দ্র। যদিও তাতে ভবিষ্যতের (বিশেষত বুড়ো বয়সের) সঞ্চয়ে টান পড়বে কি না, সে বিষয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

স্বল্প সঞ্চয়ের ক্ষেত্রে অভিভাবকরা নাবালক ছেলেমেয়ের নামে অ্যাকাউন্ট খুলে সেখানে টাকা জমা করতে পারবেন। অভিভাবকের সেখানে অধিকার ও দায়িত্ব থাকবে। এত দিন আইনে নাবালকদের নিজেদের টাকা জমানো নিয়ে কিছু বলা ছিল না। এই প্রস্তাব অনুসারে নাবালকরাও টাকা জমা দিতে পারবে ওই অ্যাকাউন্টে। এতে কিশোর-কিশোরীদের মধ্যে সঞ্চয়ের সংস্কৃতি তৈরি হবে বলে কেন্দ্রের অভিমত।

বয়স্কদের পক্ষে এখন প্রায়ই ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন করা মুশকিল হয়। প্রতিবন্ধী বা চলাফেরায় অসুবিধা থাকলে, তাঁদের হয়ে অ্যাকাউন্ট চালানোর বিষয়ে বর্তমান আইনে স্পষ্ট ভাবে বলা নেই। এ বিষয়ে এ বার আইন সংশোধন হবে।

চালু আইনে সঞ্চয়কারী মারা গেলে, তাঁর নমিনিই সঞ্চিত অর্থ পান। কিন্তু সুপ্রিম কোর্ট সম্প্রতি এক রায়ে বলেছে, নমিনি টাকা তুলতে পারবেন। কিন্তু তিনি ওই ব্যক্তির সম্পত্তির আইনি উত্তরাধিকারীর অছি হিসেবে কাজ করবেন। আইনি উত্তরাধিকারীর হাতেই তাঁকে টাকা তুলে দিতে হবে। বিবাদ এড়াতে কেন্দ্রের প্রস্তাব, স্বল্প সঞ্চয়কারী মারা গেলে নমিনিই জমানো টাকা পাবেন, তা তিনি উত্তরাধিকারী না হলেও।

নাবালকদের নামে খোলা অ্যাকাউন্টে নমিনির বিষয়টি এত দিন ছিল না। কোনও ব্যক্তি মারা গেলে, নমিনি না থাকলে, আইনি উত্তরাধিকারীরই টাকা পাওয়ার কথা। ফলে নাবালক অ্যাকাউন্টে রাখা টাকা তুলতে অভিভাবকরা নাজেহাল হতেন। নতুন আইন হলে নাবালকের মৃত্যুতে অভিভাবকই টাকা পাবেন। স্বল্প সঞ্চয় প্রকল্পে অভাব-অভিযোগ থাকলে, তা জানানোরও ব্যবস্থা হবে।

কেন্দ্রের প্রস্তাব, এ জন্য গভর্নমেন্ট সেভিংস সার্টিফিকেটস আইন, পিপিএফ আইন ও গভর্নমেন্ট সেভিংস ব্যাঙ্ক আইন মিশিয়ে গভর্নমেন্ট সেভিংস প্রোমোশন আইন তৈরি হোক।

সহজেই হাতে

• জরুরি প্রয়োজনে পাঁচ বছরের আগেও বন্ধ করা যাবে পিপিএফ অ্যাকাউন্ট। এত দিন চালাতে হত অন্তত পাঁচ বছর

• শর্ত, টাকা তোলা যাবে চিকিৎসা, উচ্চশিক্ষার মতো কারণে

• অন্যান্য স্বল্প সঞ্চয় প্রকল্পেও চালু হবে এই নিয়ম। যেমন, এনএসসি ইত্যাদি

• অভিভাবকরা নাবালকের নামে স্বল্প সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেখানে টাকা জমা দিতে পারবে নাবালকও

• নাবালক অ্যাকাউন্ট মালিকের মৃত্যু হলে অভিভাবকই টাকা পাবেন

• আসবে প্রতিবন্ধীদের হয়ে অ্যাকাউন্ট চালানোর স্পষ্ট আইন

• সঞ্চয়কারী মারা গেলে নমিনিই জমানো টাকা পাবেন। তা তিনি আইনি উত্তরাধিকারী না হলেও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন