তড়িঘড়ি জিএসটি চালুর ফলে সমস্যা বেড়েছে ক্ষুদ্র-ছোট ও মাঝারি ব্যবসার, কবুল প্রধানমন্ত্রীর

নোটবন্দির ধাক্কা তো ছিলই। তড়িঘড়ি জিএসটি চালুর ফলে সমস্যা আরও বেড়েছে ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসার। মঙ্গলবারের সাক্ষাৎকারে কার্যত সে কথা স্বীকার করে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৯ ০১:৩১
Share:

নোটবন্দির ধাক্কা তো ছিলই। তড়িঘড়ি জিএসটি চালুর ফলে সমস্যা আরও বেড়েছে ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসার। মঙ্গলবারের সাক্ষাৎকারে কার্যত সে কথা স্বীকার করে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম বার। বললেন, ‘‘জিএসটি একটি নতুন ব্যবস্থা। প্রযুক্তি নির্ভর বড় পরিবর্তন। ছোট ব্যবসায়ীদের একাংশ সমস্যায় পড়েছেন। আমরা সে ব্যাপারে অবগত। সরকার বিষয়টি সম্পর্কে সহানুভূতিশীল। আমাদের কাছে কোনও অভিযোগ এলে তা জিএসটি পরিষদের কাছে সুপারিশ করা হচ্ছে।’’
তড়িঘড়ি জিএসটি চালু নিয়ে প্রথম থেকেই বিরোধীদের আক্রমণের মুখে কেন্দ্র। গোটা দেশের পাশাপাশি খোদ মোদীর রাজ্য গুজরাতের সুরাতেই বন্ধ হয়ে গিয়েছে অনেক কারখানা। ধর্মঘট হয়েছে বস্ত্র শিল্পে। গোটা বিষয়টি নিয়ে একাধিক বার ক্ষোভ উগড়ে দিয়েছেন ছোট ব্যবসার প্রতিনিধিরাও। গুজরাতের নির্বাচনে এর আংশিক প্রভাব পড়়ার পাশাপাশি, সম্প্রতি খাস হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্যে নাস্তানাবুদ হতে হয়েছে বিজেপিকে। রাজনীতির কারবারিদের মতে, এই প্রেক্ষিতেই ছোট ব্যবসার সমস্যার কথা স্বীকার করলেন মোদী। কারণ, ব্যবসায়ীদের এই অংশ বিজেপির ভোটব্যাঙ্ক হিসেবেই পরিচিত। তাদের ক্ষোভ প্রশমনের প্রাথমিক পদক্ষেপ হিসেবে সমস্যার কথা ‘স্বীকার’ করাটাই গুরুত্বপূর্ণ বলে মনে করেছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে জিএসটির হার কমিয়ে মধ্যবিত্তদের সুরাহার বার্তাও দিতে চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন