China

চিনে আই ফোন কারখানায় বিক্ষোভ

চিনের বিভিন্ন জায়গায় নতুন করে করোনা সংক্রমণ মাথাচাড়া দিচ্ছে। গত তিন সপ্তাহে আড়াই লক্ষের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। সরকারি হিসাব বলছে, গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যা ২৮,৮৮৩।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ০৭:১৩
Share:

কর্মীদের দাবি, চুক্তি ঘিরে প্রতারণা করছেন কর্তৃপক্ষ। ছবি: পিটিআই

কড়া করোনা বিধি ঘিরে চিনের নানা জায়গা থেকে অসন্তোষের খবর আসছে। এ বার বিক্ষোভ ছড়াল হেনান প্রদেশের ঝেংঝাওয়ে বিশ্বের বৃহত্তম আই ফোন কারখানায়। সেখানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ভিডিয়ো ছড়িয়েছে সমাজ মাধ্যমে। কর্মীদের দাবি, চুক্তি ঘিরে প্রতারণা করছেন কর্তৃপক্ষ। এই কারখানায় অ্যাপলের পণ্য তৈরি করে তাইওয়ানের ফক্সকন। তাদের আশ্বাস, চুক্তি অনুযায়ী কর্মীদের মজুরি দেওয়া হবে। এ নিয়ে সরকারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

Advertisement

চিনের বিভিন্ন জায়গায় নতুন করে করোনা সংক্রমণ মাথাচাড়া দিচ্ছে। গত তিন সপ্তাহে আড়াই লক্ষের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। সরকারি হিসাব বলছে, গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যা ২৮,৮৮৩। চিনা কমিউনিস্ট পার্টির ‘শূন্য কোভিড’ নীতি মেনে বিভিন্ন এলাকায় কঠোর বিধি প্রয়োগ করা হয়েছে। সেই সব স্থানে দোকান, অফিস বন্ধ। যার বিরূপ প্রভাব যেমন স্থানীয়দের জীবিকায় পড়েছে, তেমনই পড়েছে বিশ্ব অর্থনীতিতে। সূত্রের খবর, এই অবস্থায় মানুষের হতাশাও বাড়ছে। বিক্ষিপ্ত ভাবে হলেও ছড়াচ্ছে ক্ষোভ। সরকারের আশ্বাস, এ সপ্তাহ থেকে বিধি শিথিল করা হবে। সম্প্রতি ওই আই ফোন কারখানাতে অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন কর্মীরা। সংস্থা দাবি করেছিল, সংক্রমণ যাতে না হয় তার ব্যবস্থা করা হয়েছে। এ বার ক্ষোভ কাজের শর্ত নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন