Pension

পিএফের বর্ধিত পেনশন নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ

৩ মে-র মধ্যে নেটে বর্ধিত পেনশনের আবেদনপত্র/ যৌথ আবেদনপত্র জমার ব্যবস্থা চালু করেছে পিএফের বিভিন্ন আঞ্চলিক দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৬:৪২
Share:

প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) বর্ধিত পেনশন পাওয়ার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতীকী ছবি।

প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) বর্ধিত পেনশন পাওয়ার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এতে কোনও ভুল হলে তা সংশোধনের বা আবেদনকারীর অভিযোগ থাকলে, তা জমার ব্যবস্থা আনলেন পিএফ কর্তৃপক্ষ।

Advertisement

৩ মে-র মধ্যে নেটে বর্ধিত পেনশনের আবেদনপত্র/ যৌথ আবেদনপত্র জমার ব্যবস্থা চালু করেছে পিএফের বিভিন্ন আঞ্চলিক দফতর। ২০১৪ সালের ১ সেপ্টেম্বরের আগে অবসর নিলে ও যাঁরা ওই তারিখ বা তার পরেও কর্মরত— দুই শ্রেণির আবেদনকারীই নিজে বা নিয়োগকারীর সঙ্গে যৌথ আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অন্য সব দিক দিয়ে আবেদনপত্র ঠিক থাকলে, তাতে বলা কর্মীর বেতন ও অন্যান্য তথ্যের সঙ্গে পিএফ দফতরে নথিবদ্ধ তথ্য মিলিয়ে দেখবে পিএফ দফতর। তথ্য মিললে আবেদনকারীকে বর্ধিত পেনশনের জন্য জমা দেওয়া টাকার অঙ্ক নিয়ে নির্দেশ দেবে দফতর বা দেওয়া হতে পারে তাঁর বর্তমান পিএফ অ্যাকাউন্ট থেকে পেনশন অ্যাকাউন্টে স্থানান্তরিত করা টাকার পরিমাণ সংক্রান্ত নির্দেশও। তথ্যে গরমিল হলে তা জানানো হবে কর্মী ও সংস্থাকে। তা সংশোধন করে এক মাসের মধ্যে ফের আবেদন করতে হবে।

সংস্থা আবেদনপত্রে সায় না দিলে কারণ দর্শিয়ে ও সংশোধনে করে এক মাসের মধ্যে তা দফতরে জমা দেওয়া যাবে। তথ্য অসম্পূর্ণ বা ভুল থাকলে সংস্থা থেকে সংশোধনী চাইতে পারবে পিএফ দফতর। কর্মীকেও তা জানাবে। এক মাসে তথ্য জমা না দিলে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন