শব্দ-প্যাঁচে বিধি বদল ঠেকাতে নয়া প্রস্তাব

এ ভাবেই কখন মানুষের চোখের আড়ালে বদলে যায় গোটা নিয়ম। আর শব্দের মারপ্যাঁচে এই বিধি বদলের ফাঁক গলেই বিশেষ কোনও ব্যক্তি বা শিল্প সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৭ ১০:৩০
Share:

ফাইল চিত্র।

নতুন সরকারি বিজ্ঞপ্তি জারি করে পুরনোটিতে ছোট্ট দু’টি শব্দ অদলবদল। বা দাঁড়ি-কমার এ দিক-ও দিক। পুরনোটির ইতিহাস খুঁজলে দেখা যায়, সেটিও আবার অন্য কোনও বিজ্ঞপ্তির সংশোধনী। এ ভাবেই কখন মানুষের চোখের আড়ালে বদলে যায় গোটা নিয়ম। আর শব্দের মারপ্যাঁচে এই বিধি বদলের ফাঁক গলেই বিশেষ কোনও ব্যক্তি বা শিল্প সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে।

Advertisement

এ দেশে দুর্নীতির এই শিকড় উপড়ে ফেলতে নতুন সুপারিশ করল সম্প্রতি সংসদে পেশ আর্থিক সমীক্ষা। যেখানে প্রস্তাব, সরকারি নিয়মাবলিতে স্বচ্ছতা আনতে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিটি মন্ত্রক ও দফতরকে নিজেদের সমস্ত আইন ও বিধি ওয়েবসাইটে তুলে ধরতে হবে। না-পারলে ধরে নেওয়া হবে, সেগুলি বলবৎ নেই। শব্দের মারপ্যাঁচে নয়, সব নিয়মের চূড়ান্ত চেহারা স্পষ্ট ভাষায় তুলে ধরতে হবে। মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা সঞ্জীব স্যান্যাল বলেন, ‘‘এতে সাধারণ মানুষ, শিল্প-ব্যবসায়ী সেগুলি স্পষ্ট বুঝতে পারবেন।’’ তিনি জানান, এ নিয়ে বিতর্কের পরে কী মতামত মেলে, তার ভিত্তিতেই কেন্দ্র পরের পদক্ষেপ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন