আরবিআইয়ের বাড়তি স্বাধীনতা চাইলেন রাজন

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ছাড়ার আগে এই প্রতিষ্ঠানের জন্য ‘না’ বলার স্বাধীনতার পক্ষে সওয়াল করলেন রঘুরাম রাজন।আরবিআই গভর্নর হিসেবে শেষ বার প্রকাশ্যে মুখ খুলে তিনি বলেছেন, ভারতের মতো দেশে আর্থিক স্থিতি বজায় রাখতে শীর্ষ ব্যাঙ্কের কর্তার হাতে সেই ক্ষমতা থাকা জরুরি, যাতে সরকারের উঁচু স্তর থেকে ফতোয়া জারি হলেও তা নাকচ করতে পারেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০২:৫৯
Share:

বিদায়। স্ত্রী রাধিকার সঙ্গে রাজন। নয়াদিল্লিতে শনিবার। -পিটিআই

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ছাড়ার আগে এই প্রতিষ্ঠানের জন্য ‘না’ বলার স্বাধীনতার পক্ষে সওয়াল করলেন রঘুরাম রাজন।

Advertisement

আরবিআই গভর্নর হিসেবে শেষ বার প্রকাশ্যে মুখ খুলে তিনি বলেছেন, ভারতের মতো দেশে আর্থিক স্থিতি বজায় রাখতে শীর্ষ ব্যাঙ্কের কর্তার হাতে সেই ক্ষমতা থাকা জরুরি, যাতে সরকারের উঁচু স্তর থেকে ফতোয়া জারি হলেও তা নাকচ করতে পারেন তাঁরা। পূর্বসুরি ডি সুব্বারাওয়ের মন্তব্য এ প্রসঙ্গে মনে করান রাজন। তৎকালীন অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে মতান্তরের সময়ে সুব্বারাও বলেছিলেন, “আমার বিশ্বাস, একদিন অর্থমন্ত্রী চিদম্বরমও বলবেন, ঈশ্বরকে ধন্যবাদ! রিজার্ভ ব্যাঙ্ক আছে।” রাজন বলেন, এক ধাপ এগিয়ে তাঁর বিশ্বাস, ‘‘রিজার্ভ ব্যাঙ্কের অস্তিত্বই যথেষ্ট নয়। তার ‘না’ বলার অধিকার সুরক্ষিত রাখতে হবে।’’

সেই সঙ্গেই গভর্নর পদের গুরুত্ব বাড়া উচিত বলে তিনি মনে করেন। সে ক্ষেত্রে নামমাত্র প্রধান নয়, বিধিসম্মত ভাবে সিদ্ধান্ত গ্রহণের অধিকার থাকা চাই আরবিআই-কর্তার। এখন গভর্নরের পদটি ক্যাবিনেট সচিবের সমান। রাজন মনে করেন এই পদের গুরুত্ব সেই ভাবেই বাড়ুক, যাতে কাজের সঙ্গে মানানসই হয়।

Advertisement

আগামী কালই গভর্নর হিসাবে তাঁর কাজের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে আজই নয়াদিল্লিতে সেন্ট স্টিফেন্স কলেজে পড়ুয়াদের সামনে খোলাখুলি নিজের মত প্রকাশ করেন রাজন। বলেন, সরকারের স্পষ্ট করা উচিত, তাদের কোনও সিদ্ধান্ত অর্থনীতির বিপদ ডেকে আনতে পারে আঁচ করলে গভর্নর মুখ খুলতে পারবেন কি না। বা মুখ খুললে সেটা সরকারের কাজে হস্তক্ষেপ বলে ধরা হবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন