সুদ ছাঁটাইয়ের রাস্তা খোলা, দাবি দাসের

আগামী দিনে আরও সুদ ছাঁটাইয়ের রাস্তা খোলা রয়েছে বলে জানালেন রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাস।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ ০৪:৩৩
Share:

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

আগামী দিনে আরও সুদ ছাঁটাইয়ের রাস্তা খোলা রয়েছে বলে জানালেন রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাস। সোমবার এক সম্মেলনে তাঁর দাবি, বৃদ্ধির শ্লথ গতি, চড়া মূল্যবৃদ্ধি থেকে শুরু করে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজনে যখন যেমন ব্যবস্থা নেওয়ার দরকার হবে, শীর্ষ ব্যাঙ্ক সেই মতোই পদক্ষেপ করবে। ফেব্রুয়ারি থেকে সেই যুক্তিতে সুদ কমিয়েছেন তাঁরা। একই রেখেছেন এ বার।

Advertisement

গত বছর ডিসেম্বরে শক্তিকান্ত শীর্ষ ব্যাঙ্ক গভর্নরের দায়িত্ব নেওয়ার পরে ফেব্রুয়ারি থেকে টানা পাঁচটি ঋণনীতিতে সুদের হার কমিয়েছে আরবিআই। আজ শক্তিকান্তের দাবি, বৃদ্ধির চাকায় গতি ফেরাতে শীর্ষ ব্যাঙ্ক এবং কেন্দ্র নানা সিদ্ধান্ত নিয়েছে। তবে ফেব্রুয়ারি থেকে বৃদ্ধির গতি শ্লথ হওয়ার ইঙ্গিত মিলছিল। যে কারণে আগেভাগে সুদ কমানোর পথে হেঁটেছেন তাঁরা। গভর্নরের মতে, তখন বাজার সুদ ছাঁটাইয়ে অবাক হয়েছিল। তেমনই আবার গত ঋণনীতিতে রেপো রেট একই জায়গায় রাখাতেও অবাক হয়েছে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক সব সময়েই অবস্থা বুঝে ব্যবস্থা নেয় বলে মনে করিয়ে দিয়েছেন তিনি। এই প্রসঙ্গে গভর্নরের দাবি, আগামী দিনেও ঋণনীতিতে ব্যবস্থা নেওয়ার পথ খোলা রয়েছে। কিন্তু দেখতে হবে তা যেন ঠিক সময়ে নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন