UPI

ইউপিআইয়ে আরও সুবিধা

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, ইউপিআই-কে আরও জনপ্রিয় করতে প্রযুক্তিগত কথোপকথনের মাধ্যমে লেনদেনের জন্য কৃত্রিম মেধার (এআই) সাহায্য নেওয়ার ভাবনা রয়েছে তাঁদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ০৮:১৫
Share:

—প্রতীকী ছবি।

মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেন সহজ করতে ইউনাইটেড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) প্রযুক্তি চালু করেছিল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (এনপিসিআই)। বৃহস্পতিবার ঋণনীতি ঘোষণার পরে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নরের বার্তা, একে আরও প্রসারিত করা হবে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, এনপিসিআই-কে শীর্ষ ব্যাঙ্কের দেওয়া নির্দেশ প্রকাশ্যে এলে বিষয়টি আরও পরিষ্কার হবে।

Advertisement

ইউপিআই লেনদেনে গ্রাহকের পিন ব্যবহার বাধ্যতামূলক ছিল। এই পরিষেবাকে আরও সহজ করতে পিন ব্যবহার না করেই ছোট অঙ্কের লেনদেনের ব্যবস্থা (ইউপিআই লাইট) চালু করে এনপিসিআই। সেখানে লেনদেনের সর্বোচ্চ সীমা ২০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হল। তবে ঝুঁকি এড়াতে ওয়ালেটে টাকা রাখার সর্বোচ্চ সীমা (২০০০ টাকা) রয়েছে অপরিবর্তিত।

শক্তিকান্ত জানান, ইউপিআই-কে আরও জনপ্রিয় করতে প্রযুক্তিগত কথোপকথনের মাধ্যমে লেনদেনের জন্য কৃত্রিম মেধার (এআই) সাহায্য নেওয়ার ভাবনা রয়েছে তাঁদের। যাতে চ্যাট অপারেটরের সাহায্যে লেনদেন প্রক্রিয়া সম্পূর্ণ করা যায়। স্মার্টফোন এবং ফিচার ফোন, উভয় যন্ত্রেই তা চালু করতে চায় রিজ়ার্ভ ব্যাঙ্ক। ইউপিআই লাইটে অল্প দূরত্বের দু’টি যন্ত্রের মধ্যেও ডিজিটাল লেনদেন (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) চালু করার ভাবনা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন