আন্দোলনে রিজার্ভ ব্যাঙ্ক কর্মীরা

কেন্দ্র রিজার্ভ ব্যাঙ্কের ক্ষমতা ছাঁটছে, এই অভিযোগ তুলে এ বার আন্দোলনে নামছেন রিজার্ভ ব্যাঙ্কের কর্মী এবং অফিসারেররা। আগামী ১৯ নভেম্বর দেশ জুড়ে এক দিনের গণছুটি নেবেন বলে ঠিক করেছেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৫ ০১:১২
Share:

কেন্দ্র রিজার্ভ ব্যাঙ্কের ক্ষমতা ছাঁটছে, এই অভিযোগ তুলে এ বার আন্দোলনে নামছেন রিজার্ভ ব্যাঙ্কের কর্মী এবং অফিসারেররা। আগামী ১৯ নভেম্বর দেশ জুড়ে এক দিনের গণছুটি নেবেন বলে ঠিক করেছেন তাঁরা। এই আন্দোলনে রিজার্ভ ব্যাঙ্কের চতুর্থ শ্রেণির কর্মী থেকে শুরু করে চিফ জেনারেল ম্যানেজার পর্যন্ত প্রায় ১৭ হাজার কর্মী-অফিসার সামিল হবেন বলে দাবি করেছেন অল ইন্ডিয়া রিজার্ভ ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সমীর ঘোষ।

Advertisement

বৃহস্পতিবার সমীরবাবু বলেন, ‘‘কেন্দ্র রিজার্ভ ব্যাঙ্কের ক্ষমতা খর্ব করতে বেশ কিছু পদক্ষেপ করেছে। এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই আন্দোলনে নেমেছি।’’ ক্ষমতা ছাঁটার উদাহরণ দিয়ে তাঁর অভিযোগ, ঋণনীতি বা মনিটারি পলিসি কমিটিতে রিজার্ভ ব্যাঙ্কের ভেটো দেওয়ার ক্ষমতা ছিল। তা কেড়ে নেওয়া হচ্ছে। কমিটি এমন ভাবে ঢেলে সাজা হচ্ছে, যাতে শীর্ষ ব্যাঙ্কের থেকে তাতে সরকারের সদস্য সংখ্যা বেশি হয়। পাবলিক ডেট ম্যানেজমেন্টের বিষয়টিও রিজার্ভ ব্যাঙ্কের হাত থেকে নিয়ে প্রস্তাবিত পাবলিক ডেট ম্যানেজমেন্ট এজেন্সিকে দিতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন