RBI

ক্রেডিট কার্ডের ঋণ নিয়ে হুঁশিয়ারি রিজ়ার্ভ ব্যাঙ্কের

মূল্যবৃদ্ধিতে রাশ টানতে গত বছর মে থেকে ২৫০ বেসিস পয়েন্ট রেপো রেট (যে সুদে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ধার দেয় আরবিআই) বাড়িয়েছে শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ০৯:২৬
Share:

রিজ়ার্ভ ব্যাঙ্ক। ফাইল চিত্র।

ক্রেডিট কার্ড, ব্যক্তিগত ঋণের মতো ঝুঁকিপূর্ণ ঋণ নিয়ে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে সতর্ক করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। সূত্রের খবর, গত তিন মাস ধরেই বিভিন্ন বৈঠকে এই ধরনের ঋণে নজরদারি বাড়ানোর কথা বলেছে তারা। শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, আর্থিক কর্মকাণ্ড মাথা তোলায় ওই সব বন্ধকহীন ঋণের চাহিদা বাড়ছে দেশে। এ দিকে চড়া মূল্যবৃদ্ধির আবহে অল্প সময়ে সুদের হার বেড়েছে অনেকটাই। ফলে ওই ঋণের একাংশ বকেয়া থেকে গেলে তা আগামী দিনে সমস্যায় ফেলতে পারে ব্যাঙ্কিং শিল্পকে। যদিও সরাসরি এ নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি আরবিআই।

Advertisement

মূল্যবৃদ্ধিতে রাশ টানতে গত বছর মে থেকে ২৫০ বেসিস পয়েন্ট রেপো রেট (যে সুদে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ধার দেয় আরবিআই) বাড়িয়েছে শীর্ষ ব্যাঙ্ক। তা নিয়ে গিয়েছে ৬.৫ শতাংশে। যার জেরে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিতেও ঋণে সুদের হার বেড়েছে। এ দিকে করোনার ধাক্কা কাটিয়ে উঠে গতি ফিরেছে অর্থনীতিতে। ফলে উর্ধ্বমুখী ক্রেডিট কার্ডে কেনাকাটা। চাহিদা বেড়েছে ব্যক্তিগত ঋণেরও। দু’ক্ষেত্রেই সুদ অন্য ঋণের চেয়ে অনেক বেশি চড়া। রিজ়ার্ভ ব্যাঙ্কের তথ্য বলছে, ২৭ জানুয়ারির হিসাবে ক্রেডিট কার্ডে নেওয়া ঋণের বকেয়া পৌঁছেছে ১.৮৭ লক্ষ কোটি টাকায়। গত বছরের এই সময়ে যা ছিল ১.৫৩ লক্ষ কোটি টাকা।

আর এখানেই সিঁদুরে মেঘ দেখছে আরবিআই। নাম প্রকাশে অনিচ্ছুক এক বেসরকারি ব্যাঙ্ক কর্তার কথায়, আলাদা করে ব্যাঙ্কগুলিকে এই ধরনের ঝুঁকিপূর্ণ ঋণ নিয়ে সতর্ক করছে শীর্ষ ব্যাঙ্ক। হঠাৎ করে অনুৎপাদক সম্পদ বেড়ে বিপদের মুখে পড়ার আগে থেকেই যেন ব্যাঙ্কিং শিল্প এই ঋণে রাশ টানে, তা নিশ্চিত করতে চাইছে তারা।

Advertisement

প্রসঙ্গত, আরবিআই-এর প্রকাশ করা ক্রেডিট রেটিং সংস্থা সিবিলের পরিসংখ্যান অনুসারে, গত সেপ্টেম্বরের শেষে সামগ্রিক ভাবে দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্ষেত্রে খেলাপের অংশ ছিল ৪.৩%। আর বেসরকারির ক্ষেত্রে ১.৫%। এই অঙ্ক তার আগের বছরের এই সময়ে ছিল যথাক্রমে ৪.৮% এবং ২.৪%। তবে সূত্রের খবর, শীর্ষ ব্যাঙ্ক মনে করছে অল্প সময়ে যে হারে সুদ বেড়েছে তাতে খেলাপের অঙ্ক আরও বাড়তে পারে, যা ব্যাঙ্কিং শিল্পে ঝুঁকি বাড়াবে। বিশেষত, যদি নজরদারি ছাড়াই এই ধরনের ঋণ মঞ্জুর করা হতে থাকে, তা পরিস্থিতি আরও ঘোরালো করে তুলতে পারে। ঠিক কারণেই এখন থেকেই ঝুঁকি চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ায় জোর দিচ্ছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। পরামর্শ দিয়েছে ব্যাঙ্কগুলিকেও সেই পথে হাঁটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন