RBI

আবার বাড়ি-গাড়ির ইএমআই বৃদ্ধির আশঙ্কা! ৫০ পয়েন্ট রেপো রেট বৃদ্ধির ঘোষণা করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক

গত মে মাস থেকে এই নিয়ে চতুর্থ বার রেপো রেট বৃদ্ধি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। মূল্যবৃদ্ধির হারকে নিয়ন্ত্রণ করতেই এই পদক্ষেপ বলে জানাচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১২:৩৮
Share:

পাঁচ মাসে রেপো রেট বেড়েছে ১৯০ বেসিস পয়েন্ট। ফাইল চিত্র।

ঋণের ভরসায় বাড়ি-গাড়ির স্বপ্ন দেখা মধ্যবিত্তের চাপ বাড়ল। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আবারও বৃদ্ধি করল তাদের রেপো রেটের হার। শুক্রবার এই হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৯০ শতাংশ করল আরবিআই। ফলে আবারও বাড়ি-গাড়ি সংক্রান্ত ঋণের ইএমআই বাড়তে পাড়ে বলে আশঙ্কা।

Advertisement

খুচরো বাজারে গত কয়েক মাস ধরে নিরবচ্ছিন্ন ভাবে দাম বাড়ছে পণ্যের। সেই মূল্যবৃদ্ধিতে রাশ টানতেই এই রেপোরেট বৃদ্ধির সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। তবে একই সঙ্গে প্রশ্ন উঠছে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে গিয়ে আরবিআই মধ্যবিত্তের উপর বাড়তি চাপ তৈরি করছে না তো!

রেপো রেট হল যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলোকে ঋণ দেয় আরবিআই। গত মে মাসের পর থেকে এই নিয়ে চতুর্থ বার রেপো রেট বৃদ্ধি করল আরবিআই। গত ৫ অগস্ট সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। শুক্রবার আরও ৫০ বেসিস পয়েন্ট বেড়ে আরবিআইয়ের ঋণে সুদের হার গিয়ে ঠেকল ৫.৯০ শতাংশে।

Advertisement

শক্তিকান্তের নেতৃত্বে গঠিত ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটিতে এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। উল্লেখ্য, এর আগে শেষ বার রেপো রেটের হার কমেছিল লকডাউনের সময় ২০২০ সালের মার্চ মাসে। তার পর ২০২২ সালের ৪ মে প্রথম রেপো রেট বৃদ্ধি করে আরবিআই। এই নিয়ে গত চার মাসে ১৯০ বেসিস পয়েন্ট বাড়ল আরবিআইয়ের রেপো রেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন