Reserve Bank of India (RBI)

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক! বাড়ি, গাড়ির ইএমআই বৃদ্ধির আশঙ্কা

গত বছর ডিসেম্বরে মনিটরি পলিসি কমিটি বৈঠক করে রেপো রেট বৃদ্ধির কথা ঘোষণা করেছিল। বুধবার আবার নিজেদের মধ্যে বসেছিলেন তাঁরা। সেখানেই আরও এক দফা রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্ত হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪৮
Share:

রেপো রেট বাড়ানোর কথা ঘোষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। — ফাইল ছবি।

আবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। বুধবার আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন, রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করা হচ্ছে ৬.৫ শতাংশ। এই নিয়ে টানা ছ’বার রেপো রেট বাড়াল শীর্ষব্যাঙ্ক। আরবিআইয়ে ‘মনিটরি পলিসি কমিটি’র (এমপিসি) বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। ৬ সদস্যের কমিটির ৪ জন সদস্য রেপো রেট বৃদ্ধির পক্ষে মত দেন। তার পরেই রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এ বছর এমপিসি এই প্রথম বৈঠকে বসল।

Advertisement

গত বছর ডিসেম্বরে এমপিসির বৈঠকের পর রেপো রেট ০.৩৫ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার পরে আবার ফেব্রুয়ারিতে মিলিত হয় এমপিসি। যদিও রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশই রয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। আবার বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যে হারে রিজার্ভ ব্যাঙ্ককে ঋণ দেয় তাকে বলা হয় রিভার্স রেপো রেট। সাধারণত, রেপো রেট বাড়লে তার সরাসরি প্রভাব এসে পড়ে ঋণ শোধের প্রক্রিয়ায়। ঠিক এই কারণেই রেপো রেট বৃদ্ধি পেলে বাড়ি কিংবা গাড়ি কেনার ইএমআই বেড়ে যেতে পারে। যদিও বাড়তি ইএমআইয়ের বোঝা কতটা মানুষের ঘাড়ে চাপবে, তা স্থির করেন আরবিআইয়ের অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন