সমবায় ব্যাঙ্ক নিয়ে জারি নতুন নির্দেশ

Advertisement
মুম্বই শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২০ ০৩:৩০
Share:

ফাইল চিত্র।

যে সব শহুরে সমবায় ব্যাঙ্কে (আর্বান কোঅপারেটিভ ব্যাঙ্ক) আমানত ১০০ কোটি টাকার বেশি, সেখানে এক বছরের মধ্যে বোর্ড অব ম্যানেজমেন্ট (বিওএম) তৈরির নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক। ওই সব ব্যাঙ্কে সাধারণ মানুষের টাকা জমা থাকে। তা সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত। উল্লেখ্য, পঞ্জাব ও মহারাষ্ট্র কোঅপারেটিভ ব্যাঙ্ক কাণ্ডের জেরে সেই সুরক্ষা নিয়েই প্রশ্ন উঠেছে।

Advertisement

বর্তমানে ওই ধরনের সমবায় ব্যাঙ্ক পরিচালনার দায়িত্বে থাকে পরিচালন পর্ষদ (বোর্ড অব ডিরেক্টর্স)। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ, পর্ষদের পাশাপাশি কাজ করবে এই বিওএম। পর্ষদেরই দায়িত্ব হবে ব্যাঙ্কিং ও সমবায় বিশেষজ্ঞদের নিয়ে সেটি তৈরি করা। প্রতিটি বিওএমের সদস্য সংখ্যা হবে সর্বোচ্চ ১২। এ ছাড়াও থাকবেন এক জন চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসার। তাঁর ভোট দানের অধিকার থাকবে না।

শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, বোর্ড অব ম্যানেজমেন্টের কাজ হবে ব্যাঙ্কিং সংক্রান্ত কাজ দেখভাল করা এবং সমবায় ব্যাঙ্কের নীতি নির্ধারণ ও সংশ্লিষ্ট বিষয়ে পরিচালন পর্ষদকে সাহায্য করা। বর্তমান ব্যবস্থায় পর্ষদ একাই পরিচালনা সংক্রান্ত কাজ দেখাশোনার পাশাপাশি তার সমবায় সমিতি সংক্রান্ত কাজও দেখে।

Advertisement

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন