Sovereign gold bond scheme

মেয়াদ শেষের আগেই কাগুজে সোনা বিক্রি করতে চান? আকর্ষণীয় দাম বেঁধে দিল কেন্দ্র

নিয়ম অনুযায়ী, যে সব বিনিয়োগকারীর স্বর্ণ ঋণপত্রের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হয়েছে তাঁরা বিক্রি করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৪:৩২
Share:

কাগুজে সোনা বিক্রির সুযোগ। প্রতীকী ছবি।

কাগুজে সোনায় যাঁরা বিনিয়োগ করেছেন তাঁদের সোনা থেকে লাভ করার বড় সুযোগ। মেয়াদের আগে যাঁরা সভেরেইন গোল্ড বন্ড বা স্বর্ণ ঋণপত্র থেকে টাকা তুলতে চান তাঁদের জন্য শুক্রবার সোনার দাম স্থির করল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

Advertisement

নিয়ম অনুযায়ী যে সব বিনিয়োগকারীর স্বর্ণ ঋণপত্রের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হয়েছে তাঁরা বিক্রি করতে পারবেন। এই ক্ষেত্রে প্রতি গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছে ৬০৭৯ টাকা। ইন্ডিয়া বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন লিমিটেডের (আইবিজেএ) ২৫-২৭ তারিখের প্রতি গ্রাম ২৪ ক্যারাট সোনার দামের উপর ভিত্তি করে এই দাম স্থির করা হয়েছে। ২০১৮ সালের অক্টোবরে যাঁদের স্বর্ণ ঋণপত্র ইস্যু করা হয়েছে তাঁরা ‘রিডেম্‌পশন রিকোয়েস্ট’ করতে পারবেন। এই সিরিজ়ে যাঁরা কাগুজে সোনা কিনেছেন তাঁদের প্রতি গ্রামে খরচ পড়েছে ৩১৪৬ টাকা। সেই সঙ্গে বিনিয়োগকারীরা প্রতি গ্রামে ২.৫ শতাংশ সুদ পেয়েছেন।

সভেরেইন গোল্ড বন্ড হয় আট বছরের জন্য। রিজ়ার্ভ ব্যাঙ্কের এই প্রকল্পে যাঁরা বিনিয়োগ করেন তাঁরা প্রতি বছর আড়াই শতাংশ হারে সুদ পানন। সবচেয়ে বড় সুবিধা, সুদের সঙ্গে তখনকার দামে বিনিয়োগকারীরা টাকা পাবেন। সরকারি এই প্রকল্পে সবচেয়ে কম ১ গ্রাম সোনা কিনতে হয়। বছরে ২.৫০ শতাংশ হারে নিশ্চিত সুদ পাওয়া যায়। তবে পাঁচ বছর পরে গ্রাহকরা প্রয়োজন হলে তা বিক্রি করে টাকা নিয়ে নিতে পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন