ভোট বছরে নজরে সেই ছোট শিল্পই 

যে সমস্ত ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থার ২৫ কোটি টাকা পর্যন্ত ধার রয়েছে, তাদের সেই ঋণ ঢেলে সাজার অনুমতি সবে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা 

মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯ ০১:২২
Share:

ফাইল চিত্র।

নোট বাতিল ও জিএসটির জোড়া ধাক্কায় ক্ষুব্ধ ছোট-মাঝারি শিল্পের মন ফিরে পেতে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে সংঘাতেও পিছপা হয়নি কেন্দ্র। প্রাক্তন গভর্নর উর্জিত পটেলের জমানায় জোরালো সওয়াল করেছে তাদের ঋণ পাওয়ার পথ মসৃণ করার জন্য। এ বার নতুন গভর্নর শক্তিকান্ত দাস জানালেন, আগামী সপ্তাহে ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফসি) প্রতিনিধিদের পাশাপাশি ছোট ব্যবসা ও শিল্পের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠকে বসবেন তিনি।

Advertisement

যে সমস্ত ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থার ২৫ কোটি টাকা পর্যন্ত ধার রয়েছে, তাদের সেই ঋণ ঢেলে সাজার অনুমতি সবে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। যা করতে আপত্তি না থাকার ইঙ্গিত দিয়েছিলেন পটেলও। শুধু তা-ই নয়, শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ছোট-মাঝারি সংস্থার আর্থিক সমস্যা খতিয়ে দেখে তার দীর্ঘ মেয়াদি সমাধান খোঁজার জন্য একটি বিশেষ কমিটি তৈরি করছে তারা। যার নেতৃত্বে থাকবেন শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবির প্রাক্তন চেয়ারম্যান ইউ কে সিন্‌হা।

সব মিলিয়ে, নোটবন্দি ও জিএসটির জোড়া ধাক্কায় বিপর্যস্ত ছোট শিল্প ও ব্যবসায় প্রাণ ফেরানোই এখন পাখির চোখ শীর্ষ ব্যাঙ্কের।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন