গ্যাসের দর নিয়ে মামলা তুলল রিলায়্যান্স-বিপি

গত ১৫ জুন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে দেখা করেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ অম্বানী। সঙ্গে ছিলেন কেজি বেসিনে তাঁদের সঙ্গে হাতি মিলিয়ে লগ্নি করা বিপি-র সিইও বব ডাডলি। বৈঠক শেষে টুইটে খোদ মন্ত্রীই জানান যে, রিলায়্যান্স ও বিপি-কে খুচরো তেল বিক্রির ব্যবসায় লগ্নি করতে আহ্বান জানিয়েছেন তিনি।

Advertisement

নয়াদিল্লি

সংবাদ সংস্থা শেষ আপডেট: ২৪ জুন ২০১৭ ০৩:১৬
Share:

প্রাকৃতিক গ্যাসের দাম সংশোধনে দেরি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তিন বছর আগে করা সালিশি মামলা তুলে নিল রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ও তাদের সহযোগী সংস্থা বিপি।

Advertisement

ব্রিটিশ তেল-গ্যাস বহুজাতিক বিপি-র ভারতীয় মুখপাত্র জানিয়েছেন, ইতিমধ্যেই ওই সালিশি মামলা তুলে নেওয়া হয়েছে। মুকেশ অম্বানীর সংস্থা রিলায়্যান্স অবশ্য এ নিয়ে কোনও মন্তব্য করেনি।

গত ১৫ জুন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে দেখা করেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ অম্বানী। সঙ্গে ছিলেন কেজি বেসিনে তাঁদের সঙ্গে হাতি মিলিয়ে লগ্নি করা বিপি-র সিইও বব ডাডলি। বৈঠক শেষে টুইটে খোদ মন্ত্রীই জানান যে, রিলায়্যান্স ও বিপি-কে খুচরো তেল বিক্রির ব্যবসায় লগ্নি করতে আহ্বান জানিয়েছেন তিনি। পরে প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করেন তাঁরা।

Advertisement

ওই দিনই যৌথ সাংবাদিক বৈঠকে মুকেশ ও ডাডলি জানান, গ্যাস উত্তোলন নিয়ে কেন্দ্রের সঙ্গে সালিশি আদালতে গড়ানো ‘লড়াই’কে পাশে সরিয়ে রেখে কে জি বেসিনে (ডি-৬ ব্লক) নতুন গ্যাস কূপের সন্ধান করতে ৬০০ কোটি ডলার (প্রায় ৪০ হাজার কোটি টাকা) বিনিয়োগ করবেন তাঁরা। এখন বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, ওই দিন প্রধানমন্ত্রী ও পেট্রোলিয়ামমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাওয়ার আগেই না কি আন্তর্জাতিক সালিশি আদালত থেকে মামলা তুলে নেওয়ার জন্য পা বাড়িয়েছিল দুই সংস্থা। সেই প্রক্রিয়া শেষ হয়েছে তার কয়েক দিনের মধ্যেই। দুই সংস্থা অবশ্য এই সময় নিয়ে মুখ খোলেনি।

কেজি-ডি৬ ব্লকে নতুন গ্যাসের সন্ধান পেতে আগামী কয়েক বছরে ৪০ হাজার কোটি টাকা ঢালবে রিলায়্যান্স-বিপি। বিশেষজ্ঞরা বলছেন, দাম সংক্রান্ত সালিশি মামলা তুলে নেওয়ায় এখন সেই পথ আরও প্রশস্ত হল। কারণ, যে গ্যাস নতুন করে খুঁজে তারা আগামী দিনে তুলবে, তার বিপণন ও দর নির্ধারণে সুবিধা ও স্বাধীনতা পাবে তারা।

কেজি বেসিন নিয়ে কেন্দ্রের সঙ্গে চারটি সালিশি মামলায় জড়িয়েছিল রিলায়্যান্স। তার কোনওটি লক্ষ্যমাত্রার তুলনায় কম গ্যাস তোলা নিয়ে, তো কোনওটির কারণ প্রাকৃতিক গ্যাসের দাম। ওএনজিসি-র ক্ষেত্র থেকে রিয়াল্যান্স-বিপি বেআইনি ভাবে গ্যাস তুলেছে কি না, সম্পর্ক তেতো হয়েছে তা নিয়েও। সে দিন মুকেশ জানিয়েছিলেন, সালিশি মামলা দ্রুত মেটাতে আইনি পথেই হাঁটবেন তাঁরা। তার আঁচ লগ্নির সিদ্ধান্তে পড়বেও না।

এ দিন প্রাকৃতিক গ্যাসের দাম সংক্রান্ত মামলা তুলে নেওয়ার পরেও বাকি রইল আরও কয়েকটি সালিশি মামলা। যার একটি, প্রতিশ্রুত সংখ্যায় গ্যাস-কূপ খনন না-করার জন্য সরকারের তরফে খরচ না-জোগানোর বিরোধিতা। অন্যটি ওএনজিসি-র ক্ষেত্র থেকে বেআইনি ভাবে গ্যাস তোলার অভিযোগে সরকারের ১৫৫ কোটি ডলার জরিমানা বসানো নিয়ে। মামলা আছে ৮১৪ বর্গ কিলোমিটার গ্যাস ক্ষেত্র ফিরিয়ে নেওয়া নিয়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন