বিশ্বের ৫০ মোস্ট ইনোভেটিভ কোম্পানির তালিকায় জিও

তালিকায় বিশ্বের ৫০টি সংস্থা জায়গা করে নিয়েছে। আর তাতে ১৭ নম্বরে রয়েছে রিলায়্যান্স জিও। রিলায়্যান্স জিও ভারতের একমাত্র সংস্থা যা এই তালিকায় স্থান পেয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৮ ১০:৫০
Share:

মোস্ট ইনোভেটিভ কোম্পানি-র তালিকায় জিও।

উদ্ভাবনী পরিকল্পনা এবং ভারতে প্রযুক্তি ব্যবহারের গতি এক লহমায় অনেকখানি বাড়িয়ে দেওয়ার জন্য মোস্ট ইনোভেটিভ কোম্পানি-র তালিকায় জায়গা করে নিল রিলায়্যান্স জিও। ৩৬টি বিভাগে বিশ্বজুড়ে ৩৫০টি সংস্থাকে নিয়ে সমীক্ষা চালিয়ে মঙ্গলবার মার্কিন বিজনেস ম্যাগাজিন ‘ফাস্ট কোম্পানি’ মোস্ট ইনোভেটিভ কোম্পানির একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় বিশ্বের ৫০টি সংস্থা জায়গা করে নিয়েছে। আর তাতে ১৭ নম্বরে রয়েছে রিলায়্যান্স জিও। রিলায়্যান্স জিও ভারতের একমাত্র সংস্থা যা এই তালিকায় স্থান পেয়েছে।

Advertisement

ফাস্ট কোম্পানির এডিটর ডেভিড লিডস্কি জানান, কতগুলো সংস্থা উদ্ভাবনী চিন্তা নিয়ে কার্যকরী পরিবর্তনের কাজ করে চলেছে তা এই তালিকা দেখে বোঝা যাবে।

কেন রিলায়্যান্স জিও এই তালিকায় স্থান পেয়েছে?

Advertisement

ফাস্ট কোম্পানির সূত্রে খবর, ভারতের টেলিকম দুনিয়া এবং ডিজিটাল সার্ভিসে আমূল বদল এনেছে জিও। আর এই বদলের সঙ্গেই বিশ্বের ডিজিটাল অর্থনীতিতে ভারত অনেকটা এগিয়ে দিয়েছে বলে দাবি তাদের। সে কারণেই জিওকে এই তালিকায় রাখা হয়েছে।

আরও পড়ুন: ৪জি দিতে চাতক চাহনি স্পেকট্রামে

আর কোন কোন সংস্থা রয়েছে এই তালিকায়?

ফাস্ট কোম্পানির প্রকাশিত তালিকায় প্রথম স্থানে রয়েছে অ্যাপল। দ্বিতীয় নেটফ্লিক্স, তৃতীয় স্কোয়ার, চতুর্থ টেনসেন্ট, পঞ্চম আমাজন। এছাড়াও রয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট, ইনস্টাগ্রাম, স্পেসেক্স, ওয়ালমার্ট, পেটিএম, পিনটারেস্ট-এর মতো সংস্থাগুলিও।

জিও ডিরেক্টর আকাশ অম্বানী বলেন, ‘‘আমাদের লক্ষ্য ব্রডব্যান্ড প্রযুক্তিকে সস্তা করা এবং প্রতি ভারতবাসীর নাগালের মধ্যে আনা। প্রতিটা গ্রাহককে গুরুত্ব দিয়ে যে পরিষেবা আমরা দিয়ে চলেছি তা ভারতের টেলিকম সেক্টরকে সম্পূর্ণ বদলে দিয়েছে।’’ ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলার লক্ষ্যে আগামী দিনেও আরও ভাল পরিষেবা দেওয়ার আশ্বাস দিয়েছেন জিও কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন