Business News

রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়ি-গাড়ির সুদের হার বাড়ছে?

মুদ্রাস্ফীতিকে বাগে আনতে এবং ভবিষ্যতে মূল্যবৃদ্ধি রুখতে, রেপো রেট বাড়ায় রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু, এর ফলে গৃহ ঋণ এবং গাড়ির ঋণের খরচ বাড়তে পারে।

Advertisement

কুমার শঙ্কর রায়

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ১৬:০০
Share:

মুদ্রাস্ফীতিকে বাগে আনতে এই পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের, মত বিশেষজ্ঞদের। ছবি: রয়টার্স।

দু’দিন আগে যখন স্টেট ব্যা়ঙ্ক জমা টাকার উপর সুদের হার বাড়াল, তখনই বোঝা উচিত ছিল। বুধবার ভারতের রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটি স্বল্পমেয়াদি ঋণের হার ০.২৫% বাড়িয়ে, করে দিল ৬.৫%। জুন মাসে এই সুদের হার ৬% থেকে বাড়িয়ে ৬.২৫% করা হয়েছিল।

Advertisement

মুদ্রাস্ফীতিকে বাগে আনতে এবং ভবিষ্যতে মূল্যবৃদ্ধি রুখতে, রেপো রেট বাড়ায় রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু, এর ফলে গৃহ ঋণ এবং গাড়ির ঋণের খরচ বাড়তে পারে। সুতরাং, নতুন ঋণ নিলে ইএমআই বেশি দিতে হবে। পুরনো ঋণের ক্ষেত্রে, সাধারণত, ঋণ ফেরত দেওয়ার সময়সীমাকে বৃদ্ধি করে দেয় আর্থিক সংস্থারা। যাতে আচমকা বেড়ে যাওয়া ইএমআই-এর ধাক্কা গ্রাহককে সহ্য করতে না হয়।

Advertisement

ঋণের উপর প্রভাব
রেপো রেট ০.২৫% বাড়ায়, ৩০ লক্ষ টাকার বাড়ির ঋণের ক্ষেত্রে (২০ বছরের মেয়াদে) সামগ্রিক ভাবে আপনাকে ১ লাখ টাকা বেশি দিতে হতে পারে। আগে ৮.৫% রেটে ১ লাখের উপর ইএমাই ছিল ৮৬৮ টাকা। ৮.৭৫% রেটে ইএমআই বেড়ে দাঁড়াবে ৮৮৪ টাকা।

আরও পড়ুন
দেউলিয়া বিধির ঢাক পিটিয়েও সঙ্গী বিতর্ক

১০ লাখ টাকার গাড়ির ঋণে (মেয়াদ ৫ বছর) সুদের হার বাড়লে আপনাকে সব মিলিয়ে বেশি দিতে হতে পারে ৭০০০ টাকা মতো।

মেয়াদি জমার উপর প্রভাব
পলিসি রেট বাড়ার ফলে, ব্যাঙ্কের মেয়াদি জমায় বেশি সুদ দিতে হবে। কিন্তু মনে রাখতে হবে, একেবারে ০.২৫% বাড়বে না। ব্যাঙ্কগুলি ০.০৫-০.১% সুদ বাড়াবে। এর ফলে, আমানতকারীদের নতুন হারে ব্যাঙ্কে ১০ লাখ টাকার মেয়াদি জমা করলে বছরে ৫০০-১০০০ টাকা সুদ বেশি আসবে।

মিউচুয়াল ফান্ডের উপর প্রভাব
সুদের হার কম থাকলে শেয়ার বাজার চাঙ্গা থাকে। কিন্তু সুদের হার বাড়ার ফলে, বাজারে রিটার্ন আস্তে আস্তে কমতে পারে। মিউচুয়াল ফান্ডে লাভের উপর প্রভাব পড়বে। বিনিয়োগকারীরা আবার স্থায়ী রিটার্নের দিকে ঝুঁকবে যদি এমনই ভাবে দেশে সুদের হার বাড়তে থাকে। ডেট মিউচুয়াল ফান্ড, বা যে মিউচুয়াল ফান্ডগুলো নিশ্চিত আয় দেবে, তাদের জন্য সুদ বৃদ্ধি ভাল খবর নয়। কারণ, তারা বন্ড মার্কেটে টাকা লাগায়। সুদ বাড়লে, বন্ডের দাম কমে, এবং সেই মিউচুয়াল ফান্ডের রিটার্ন নীচে চলে যায়।

আরও পড়ুন
ফিক্সড ডিপোজিটে বিভিন্ন ব্যাঙ্কে সুদের হার দেখে নিন

স্বল্প সঞ্চয় স্কিমের উপর প্রভাব
সুদের হার ০.২৫% করে দু’বার বাড়িয়ে, এখন হল ৬.৫%। তাই, স্বল্প সঞ্চয়ের রিটার্ন ভাল হতে পারে। এপ্রিল থেকে জুন কোয়ার্টারে স্বল্প সঞ্চয় স্কিমের সুদের হার বাড়েনি, কিন্তু এখন বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন