Reserve Bank

ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক, কমতে পারে গৃহঋণ-সহ অন্যান্য সুদের হার

চলতি বছরে এই নিয়ে তিন বার রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০১৯ ১২:৫৮
Share:

ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

ফের ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক। বৃহস্পতিবার নয়া রেপো রেট ঘোষণা করেছে তারা। তাতে ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৫.৭৫ শতাংশ করা হয়েছে, যা ২০১০ সালের জুলাই মাসের পর থেকে সর্বনিম্ন।

Advertisement

তিন দিন ব্যাপী বৈঠকের পর গভর্নর শক্তিকান্ত দাস নেতৃত্বাধীন রিজার্ভ ব্যাঙ্কের ছয় সদস্যের আর্থিক নীতি নির্ধারণ কমিটি সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে, এ দিন যার আনুষ্ঠানিক ঘোষণা হল।

যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ঋণ দেয়, সেটাই রেপো রেট। অন্য দিকে, বিভিন্ন ব্যাঙ্ক থেকে যে হারে রিজার্ভ ব্যাঙ্ক ঋণ নেয়, তাকে বলে রিভার্স রেট। এ দিন রিজার্ভ ব্যাঙ্কের তরফে রেপো রেট কমানোয় রিভার্স রেপো রেট দাঁডি়য়েছে ৫.৫০ শতাংশে।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তে ২০১৯-’২০ অর্থবর্ষে জিডিপির হার ৭.২ থেকে কমে ৭ শতাংশ হতে পারে।

চলতি বছরে এই নিয়ে তিন বার রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক। এর আগে ফেব্রুয়ারি এবং এপ্রিল মাসে রেপো রেট কমিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। এ দিন ফের রেপো রেট কমানোয় সুদের হার কমাতে পারে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। তাতে উপকৃত হবেন সাধারণ মানুষ। ব্যাঙ্ক থেকে যাঁরা গৃহঋণ নিয়েছেন, বা ঋণ নিয়ে গাড়ি কিনেছেন, তাঁদের জন্য সুদের হার অনেকটাই কমতে পারে। আবার ঋণের জন্য সবে আবেদন করে থাকলে, সে ক্ষেত্রেও কম হতে পারে সুদের হার।

তবে রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্ত একেবারেই অপ্রত্যাশিত নয়। কারণ সংবাদ সংস্থা রয়টার্সের তরফে সম্প্রতি একটি সমীক্ষা চালানো হয়েছিল। তাতে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি নির্ধারণ কমিটি .২৫ বেসিস পয়েন্ট কমাতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন দেশের ৬৬ শতাংশ অর্থনীতিবিদ।

(কোথায় বিনিয়োগ করবেন, কীভাবে বিনিয়োগ করবেন, কোথায় টাকা রাখবে বাঁচবে ট্যাক্স - জানতে পড়ুন আমাদের ব্যবসা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন