জোড়া সংখ্যাও মাথাব্যথা কেন্দ্রের

অগস্টে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৩.৬৯%। কিন্তু সরকারি পরিসংখ্যান জানিয়েছে, এ বার মূলত শস্য, মাছ, মাংস, ডিম, দুধের মতো পণ্যের দাম বাড়াই এই হার বৃদ্ধির কারণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ০৪:০০
Share:

মোদী সরকারকে আরও অস্বস্তিতে ফেলে সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি বাড়ল।

তেল ও টাকার দর নিয়ে এমনিতেই নাজেহাল কেন্দ্র। তার মধ্যে মোদী সরকারকে আরও অস্বস্তিতে ফেলে সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি বেড়ে দাঁড়াল ৩.৭৭%। চিন্তা বাড়িয়েছে শিল্পবৃদ্ধিও। অগস্টে তার হার দাঁড়িয়েছে ৪.৩%। তিন মাসের মধ্যে সবচেয়ে কম।

Advertisement

অগস্টে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৩.৬৯%। কিন্তু সরকারি পরিসংখ্যান জানিয়েছে, এ বার মূলত শস্য, মাছ, মাংস, ডিম, দুধের মতো পণ্যের দাম বাড়াই এই হার বৃদ্ধির কারণ। সেপ্টেম্বরে বেড়েছে তেল খাতে খরচও। অন্য দিকে, খনন কমা ও মূলধনী পণ্যের চাহিদা নামায় অগস্টে শিল্পবৃদ্ধিও ধাক্কা খেয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের লক্ষ্য মূল্যবৃদ্ধিকে ৪% হারে (+/-২%) বেঁধে রাখা। অনেকের মতে, সেপ্টেম্বরে হার প্রায় তার কাছাকাছি পৌঁছনোয় সুদ বৃদ্ধির সম্ভাবনা আরও বাড়ল। তবে অন্য অংশের মতে, মূল্যবৃদ্ধির হার বাড়লেও, তা ৪ শতাংশের চেয়ে কম। তার উপরে শিল্পে গতি আসার লক্ষণ নেই। ফলে ডিসেম্বরের ঋণনীতিতে সুদ না-ও বাড়ানো হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন