Education

Rice: সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি এ বার ঘরে বসেই, রাইস নিয়ে এল ‘রাইস স্মার্ট’

রাইস স্মার্ট প্ল্যাটফর্মে রয়েছে লাইভ ক্লাস, রেকর্ড করা ভিডিয়ো, নিয়মিত মূল্যায়ন, কোনও প্রশ্ন থাকলে সরাসরি শিক্ষকের কাছ থেকে উত্তর পাওয়ার সুযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১৯:০৭
Share:

রাজ্যের শিল্প ও বাণিজ্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় , রাইস গ্রুপের চেয়ারম্যান শমিত রায়, সিইও চন্দন মজুমদার। নিজস্ব চিত্র

অতিমারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান। বেশির ভাগ পড়ুয়াই ঘরবন্দি। বন্ধ চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য তৈরি প্রতিষ্ঠানগুলিও। সেই পরিস্থিতিতে ঘরে বসেই চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে বিশেষ অনলাইন পরিষেবা শুরু করল রাইস। পরিষেবাটির নাম ‘রাইস স্মার্ট’। রাইস অনলাইন, অফলাইন এবং অনলাইন ও অফলাইনের মিশ্রণে পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। ডাব্লিউবিসিএস, পিএসসি, এসএসসি, রেল ও ব্যাঙ্কের পরীক্ষায় একাধিক কোর্স রয়েছে রাইসে। রাইস স্মার্ট সেই প্রশিক্ষণ পৌঁছে দেবে একেবারে ঘরে ঘরে। লক্ষ লক্ষ পড়ুয়া বাড়িতে বসেই যাবতীয় সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির প্রশিক্ষণ পাবেন।

Advertisement

রাইস গ্রুপের চেয়ারম্যান শমিত রায় জানিয়েছেন, ‘‘রাইসের ইতিমধ্যেই সফল হিসেবে প্রমাণিত পঠন পদ্ধতি, অভিজ্ঞ শিক্ষক ও গবেষণামূলক পাঠক্রম তৈরি হয়েছে দীর্ঘদিনের অফলাইন প্রক্রিয়ার মাধ্যমে। এ বার সেটিকে অনলাইনে আনা হচ্ছে। মানের দিক বজায় রেখেই তা পৌঁছে যাবে সাধারণ পড়ুয়াদের কাছে। গত ৩৬ বছরে দেড় লক্ষ পড়ুয়া রাইসের মাধ্যমে সাফল্য অর্জন করেছে্ন। আমি মনে করি, রাইস স্মার্টের অনলাইন ক্লাসগুলির মাধ্যমে আরও বেশি সংখ্যক পড়ুয়ারা সরকারি চাকরির পরীক্ষায় সাফল্য লাভ করবেন।’’

রাইস স্মার্ট প্ল্যাটফর্মে রয়েছে লাইভ ক্লাস, রেকর্ড করা ভিডিয়ো, নিয়মিত মূল্যায়ন, কোনও প্রশ্ন থাকলে সরাসরি শিক্ষকের কাছ থেকে উত্তর পাওয়ার সুযোগ। এটিই ভারতের এখনও পর্যন্ত একমাত্র সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নেওয়ার অ্যাপ, যার মাধ্যমে অনলাইনে সাহায্য পাবেন পড়ুয়ারা। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে, এ ছাড়াও সরাসরি যাওয়া যাবে ricesmart.in-ওয়েবসাইটে। নির্দিষ্ট কোর্স ফি-র বিনিময়ে ভর্তি হওয়ার আগে পড়ুয়ারা অ্যাপে বিনামূল্যে ডেমো ক্লাসও দেখে নিতে পারবেন। এই বিষয়ে নজর রাখা হয়েছে খরচের দিকেও। ডাব্লিউবিসিএস ও পিএসসি-র জন্য ২০ হাজার টাকা, এসএসসি ও রেলওয়ের জন্য ১৫ হাজার টাকা ও ব্যাঙ্কের চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য ৮ হাজার টাকা খরচ করতে হবে। থাকছে কিস্তিতে টাকা দেওয়ার সুযোগও।

Advertisement

শুক্রবার এই বিশেষ পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের শিল্প ও বাণিজ্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাইস গ্রুপের চেয়ারম্যান শমিত রায়, রাইস গ্রুপের সিইও চন্দন মজুমদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন