ভারতে বেতন বেড়েছে নামমাত্র, দাবি সমীক্ষায়

বিশ্ব জুড়ে মন্দা শুরুর পর থেকে গত আট বছরে ভারতের জাতীয় আয় বা জিডিপি ৬৩.৮% বাড়লেও, বেতন বেড়েছে নগণ্য। মূল্যবৃদ্ধিকে হিসেবের মধ্যে আনলে তা মাত্র ০.২%। সম্প্রতি মার্কিন উপদেষ্টা সংস্থা কর্ন ফেরি হে গ্রুপের সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৬ ০২:৪৯
Share:

বিশ্ব জুড়ে মন্দা শুরুর পর থেকে গত আট বছরে ভারতের জাতীয় আয় বা জিডিপি ৬৩.৮% বাড়লেও, বেতন বেড়েছে নগণ্য। মূল্যবৃদ্ধিকে হিসেবের মধ্যে আনলে তা মাত্র ০.২%। সম্প্রতি মার্কিন উপদেষ্টা সংস্থা কর্ন ফেরি হে গ্রুপের সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। দেশে চাকরির বিভিন্ন স্তরে বেতন বৈষ্যমের ছবিও তুলে ধরেছে এই সমীক্ষা।

Advertisement

২০০৮ সালে শুরু হয়েছিল বিশ্ব মন্দা। তার পর থেকে ২০১৫ সাল পর্যন্ত বিভিন্ন দেশে জিডিপি বৃদ্ধির হারের সঙ্গে তাল রেখে বেতন কী রকম বেড়েছে, তা নিয়েই সমীক্ষা চালিয়েছিল হে গ্রুপ। তাদের দাবি, জি-২০ গোষ্ঠীতে থাকা উন্নয়নশীল দেশগুলির বেশিরভাগই যেখানে এই তালিকায় হয় উপরের দিকে, নয়তো নীচের দিকে স্থান পেয়েছে। সেখানেই বরং উন্নত দেশগুলির সঙ্গে দৌড়ে মাঝের সারিতে রয়েছে ভারত। তবে ভারতে আবার সব স্তরে বেতন বৃদ্ধির হার সমান নয় বলে জানান হে গ্রুপের অন্যতম কর্তা বেঞ্জামিন ফ্রস্ট।

তাঁর দাবি, দেশে সংস্থাগুলির উচ্চপদে যেখানে মাইনে বেড়েছে বিপুল হারে, সেখানেই সাধারণ কর্মীদের ক্ষেত্রে বৃদ্ধি নামমাত্র। তিনি বলেন, মূলত পরিচালনা ক্ষেত্রে দক্ষ ও পেশাদার কর্মী টানতেই বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে বেশি মাইনে দিয়ে উচ্চপদে নিয়োগের পথে হেঁটেছে সংস্থাগুলি। কিন্তু গত ৮ বছরে চাকরির সুযোগ সে ভাবে তৈরি না-হওয়ায়, সাধারণ কাজের জন্য কর্মী পাওয়া সহজ। যে-কারণে সে ভাবে বাড়েনি বেতন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন