Indian Spices

তদন্ত নিউ জ়িল্যান্ডেও

এভারেস্ট এবং এমডিএইচের কিছু মশলাকে সম্প্রতি নিষিদ্ধ ঘোষণা করে বাজার থেকে তুলে নিয়েছে সিঙ্গাপুর এবং হংকং। অভিযোগ করেছে, সেগুলিতে মাত্রাতিরিক্ত এথিলিন অক্সাইড নামে একটি কীটনাশক রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৫:৪৫
Share:

—প্রতীকী চিত্র।

একের পর এক দেশ সতর্ক হচ্ছে তাদের বাজারে ভারতীয় সংস্থা এমডিএইচ এবং এভারেস্টের মশলা বিক্রি নিয়ে। আমেরিকা এবং অস্ট্রেলিয়ার পরে বুধবার নিউ জ়িল্যান্ডের খাদ্য নিয়ন্ত্রকও জানাল, সংস্থা দু’টির পণ্যের সম্ভাব্য সংক্রমণের অভিযোগ পরীক্ষা করে দেখবে তারা।

Advertisement

এভারেস্ট এবং এমডিএইচের কিছু মশলাকে সম্প্রতি নিষিদ্ধ ঘোষণা করে বাজার থেকে তুলে নিয়েছে সিঙ্গাপুর এবং হংকং। অভিযোগ করেছে, সেগুলিতে মাত্রাতিরিক্ত এথিলিন অক্সাইড নামে একটি কীটনাশক রয়েছে। যা মানুষের শরীরে বেশি গেলে ক্যানসার হতে পারে। ফলে গত মাসের এই ঘটনায় তড়িঘড়ি সতর্ক হয়েছে আন্তর্জাতিক মহল। এ দিন নিউ জ়িল্যান্ডের খাদ্য নিয়ন্ত্রক বলেছে, ‘‘এথিলিন অক্সাইড ক্যানসারের কারণ হতে পারে। খাবার শোধনে তার ব্যবহার তাই ধাপে ধাপে তুলে দেওয়া হয়েছে নিউজ়িল্যান্ড এবং অন্যান্য দেশে। এমডিএইচ, এভারেস্টের মশলা যেহেতু নিউজ়িল্যান্ডেও মেলে, তাই বিষয়টি খতিয়ে দেখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন