ঋণে সুদ কমাল স্টেট ব্যাঙ্ক, চালু নতুন প্রতীক

চলতি অর্থবর্ষের প্রথম ঋণনীতি বৃহস্পতিবার পেশ করবে রিজার্ভ ব্যাঙ্ক। তার আগে সোমবারই ঋণে সুদের হার (বেস রেট) ১৫ বেসিস পয়েন্ট কমাল স্টেট ব্যাঙ্ক। নতুন হার ৯.১০%।

Advertisement

নয়াদিল্লি ও মুম্বই

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৭ ০৩:২৪
Share:

চলতি অর্থবর্ষের প্রথম ঋণনীতি বৃহস্পতিবার পেশ করবে রিজার্ভ ব্যাঙ্ক। তার আগে সোমবারই ঋণে সুদের হার (বেস রেট) ১৫ বেসিস পয়েন্ট কমাল স্টেট ব্যাঙ্ক। নতুন হার ৯.১০%। একই সঙ্গে বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেটও ১৫ বেসিস পয়েন্ট কমে হয়েছে ১৩.৮৫%। এর ফলে কমবে বাড়ি-গাড়ি ঋণের মাসিক কিস্তি।

Advertisement

গত ১ এপ্রিল থেকেই এই হার ধরা হবে বলে সোমবার জানিয়েছে ব্যাঙ্কটি। তবে তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে স্থির করা সুদ (এমসিএলআর) পরিবর্তন করেনি তারা। এক বছরের এমসিএলআর থাকছে ৮ শতাংশেই। এর আগে জানুয়ারিতে বেস রেট ও এমসিএলআর কমিয়েছে স্টেট ব্যাঙ্ক।

অন্য দিকে, শনিবার থেকে পাঁচ সহযোগী ব্যাঙ্ক ও ভারতীয় মহিলা ব্যাঙ্ক মিশেছে স্টেট ব্যাঙ্কে। যার হাত ধরে তারা জায়গা করে নিয়েছে বিশ্বের ৫০টি বৃহৎ ব্যাঙ্কের তালিকায়। এই পাঁচ ব্যাঙ্কের ২,৮০০ কর্মী অবশ্য স্বেচ্ছাবসর প্রকল্পে আবেদন করেছেন বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক।

Advertisement

সংযুক্তির পরিপ্রেক্ষিতে ব্যাঙ্কের লোগো এবং নাম লেখার ধরনে পরিবর্তন করেছে স্টেট ব্যাঙ্ক। লোগোকে আরও আকর্ষণীয় করে তুললেই এই উদ্যোগ।

সংযুক্তির পরে অনুৎপাদক সম্পদ লাফিয়ে বাড়ার আশঙ্কাও উড়িয়ে দিয়েছেন কর্ণধার অরুন্ধতী ভট্টাচার্য। তাঁর দাবি, আগে থেকেই এই খাতে বাড়তি ৮৬০০ কোটি টাকার সংস্থান করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক বিষয়টি খতিয়ে দেখার পরে যা বরাদ্দ করার কথা, তার চেয়েও বেশি রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন