SBI

সেভিংস অ্যাকাউন্টে কমল সুদ, বাড়ল মেয়াদি আমানতে

স্টেট ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ৫ বেসিস পয়েন্ট কমে হয়েছে ২.৭০%। ১০ কোটি টাকার কম রাখলে এই হার প্রযোজ্য হবে। তবে ১০ কোটি বা তার বেশি অ্যাকাউন্টে থাকলে সুদ মিলবে ৩% হারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ০৬:৪৮
Share:

প্রতীকী ছবি।

গত মাসের শেষে ঋণনীতিতে রিজ়ার্ভ ব্যাঙ্ক সুদ বাড়ানোর পরে মাসের শুরুতে সুদের হার বেড়েছিল কিছু স্বল্প সঞ্চয় প্রকল্পে। ফলে আশা ছিল এ বার হয়তো ব্যাঙ্কগুলিও মেয়াদি আমানতে (এফডি) সুদ বাড়াবে। তা হল ঠিকই। কিন্তু একই সঙ্গে সোমবার সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়ে দিল স্টেট ব্যাঙ্ক। সেই সঙ্গে তারা বাড়াল ঋণে সুদের হার। সরকারি ব্যাঙ্কটির পাশাপাশি কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক এবং ফেডারাল ব্যাঙ্কও ঋণে সুদ বাড়িয়েছে। ব্যাঙ্ক অব বরোদায় সুদ বাড়ছে বিদেশি মুদ্রার আমানতে।

Advertisement

স্টেট ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ৫ বেসিস পয়েন্ট কমে হয়েছে ২.৭০%। ১০ কোটি টাকার কম রাখলে এই হার প্রযোজ্য হবে। তবে ১০ কোটি বা তার বেশি অ্যাকাউন্টে থাকলে সুদ মিলবে ৩% হারে। দু’ক্ষেত্রেই এই হার ছিল ২.৭৫%।

পাশাপাশি, ঋণে তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে হিসাব করা সুদের হারও (এমসিএলআর) বাড়িয়েছে ব্যাঙ্কটি। এক বছরের মেয়াদের সুদ ২৫ বেসিস পয়েন্ট বেড়ে হয়েছে ৭.৯৫%। মূলত এর সঙ্গেই বাড়ি-গাড়ি ঋণের সুদ জড়িত থাকে। ফলে বাড়বে সেগুলির কিস্তি বাবদ খরচও। সেই সঙ্গে তারা অন্যান্য মেয়াদেও সুদ বাড়িয়েছে। স্টেট ব্যাঙ্কের পাশাপাশি কোটাকের ক্ষেত্রে এক বছরের নতুন সুদ ৮.৭৫%। ফেডারাল ব্যাঙ্কে ৮.৭০%।

Advertisement

স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ১৫ অক্টোবর থেকে আমানতে সুদও বাড়ানো হয়েছে। ৭-৪৫ দিন থেকে ৫ বছর বা তার বেশি (১০ বছর পর্যন্ত) ক্ষেত্রে মেয়াদে সুদের হার বেড়েছে ২০ বেসিস পয়েন্ট পর্যন্ত। ২ কোটি টাকার কম জমার ক্ষেত্রে বিভিন্ন মেয়াদে নতুন সুদের হার দাঁড়িয়েছে ৩%-৫.৮৫%। প্রবীণ নাগরিকেরা অতিরিক্ত সুদ পাবেন।

এ দিকে, ভারতে বিদেশি মুদ্রা টেনে আনায় জোর দিচ্ছে কেন্দ্র। এই পরিস্থিতিতে অনাবাসী ভারতীয়দের বিদেশি মুদ্রার আমানতে বিভিন্ন মেয়াদে সুদের হার ১৩৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়াল ব্যাঙ্ক অব বরোদা। ১৫ নভেম্বর পর্যন্ত এই হার চালু থাকবে বলে জানিয়েছে তারা। নতুন আমানত এবং পুরনো অ্যাকাউন্ট নবীকরণের ক্ষেত্রে এই সুদ ধার্য হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন