লগ্নির ঝুঁকি এড়াতে ফান্ডে আলাদা ভাগ

মিউচুয়াল ফান্ডের যে সব লগ্নিতে সমস্যা রয়েছে, সেগুলির জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলিকে একটি আলাদা শ্রেণি তৈরির অনুমতি দিল শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি। লগ্নিকারীদের বিনিয়োগ ফান্ডগুলি ঋণপত্র, শেয়ার ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে খাটায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৮ ০২:০৬
Share:

মিউচুয়াল ফান্ডের যে সব লগ্নিতে সমস্যা রয়েছে, সেগুলির জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলিকে একটি আলাদা শ্রেণি তৈরির অনুমতি দিল শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি।

Advertisement

লগ্নিকারীদের বিনিয়োগ ফান্ডগুলি ঋণপত্র, শেয়ার ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে খাটায়। কিন্তু বাজারের অবস্থার উপর নির্ভর করে কোন জায়গায় করা বিনিয়োগ থেকে কতটা আয় করতে পারছে ফান্ড। ফলে আয়ে প্রভেদ থাকে। ক্রেতা না থাকায় অনেক সময়েই কিছু ক্ষেত্র থেকে লগ্নি তুলে নেওয়ার সমস্যা হয়। কিছু ক্ষেত্রে লগ্নি কতটা লাভজনক অবস্থায় রয়েছে, তার মূল্যায়ন করাও কঠিন হয়ে পড়ে।

উল্টো দিকে শেয়ার, ঋণপত্র ইত্যাদিতে এমন অনেক লগ্নি আছে, যেখান থেকে যখন খুশি লগ্নি তুলে নেওয়া যায়। আবার কিছু ক্ষেত্রে ওই সব লগ্নির মূল্যায়ন করাও সহজ।
সেবির নির্দেশ, এই দুই লগ্নিকে আলাদা শ্রেণিতে রাখতে পারবে ফান্ড। আগে একই ভাগে রাখতে হত। লক্ষ্য, লোকসানে চলা লগ্নিতে যাতে মুনাফায় চলা প্রকল্পের ক্ষতি না হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন