ছোটদের লগ্নি নিয়ে নির্দেশিকা

বর্তমানে বিভিন্ন মিউচুয়াল ফান্ড সংস্থায় এই ধরনের ফান্ড চালু রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৯ ০২:১২
Share:

—প্রতীকী চিত্র।

মিউচুয়াল ফান্ডে অপ্রাপ্তবয়স্কদের লগ্নির ব্যাপারে নতুন নির্দেশিকা জারি করল শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি। নতুন নিয়ম অনুযায়ী, অভিভাবকের মাধ্যমে কোনও অপ্রাপ্তবয়স্ক মিউচুয়াল ফান্ডে লগ্নি করতে চাইলে শুধুমাত্র তার নিজের নামের অথবা তার অভিভাবকের সঙ্গে যৌথ ব্যাঙ্ক অ্যাকাউন্টের চেক, ব্যাঙ্ক ড্রাফ্‌ট ইত্যাদিই গ্রাহ্য বলে ধরা হবে। পাশাপাশি প্রাপ্তবয়স্ক হওয়ার পরেই তার নিজের নো ইয়োর কাস্টমার (কেওয়াইসি) নথি জমা দিতে হবে সংশ্লিষ্ট মিউচুয়াল ফান্ড সংস্থার কাছে। এ ছাড়াও দিতে হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাম্প্রতিকতম বিবরণ এবং বাতিল চেক (ক্যানসেল্‌ড চেক)।

Advertisement

বর্তমানে বিভিন্ন মিউচুয়াল ফান্ড সংস্থায় এই ধরনের ফান্ড চালু রয়েছে। কিন্তু তাদের মধ্যে নিয়ম আলাদা। তাদের সবক’টিকে একই নিয়মে বাঁধতে এই সিদ্ধান্ত নিয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রকটি। অপ্রাপ্তবয়স্ক থেকে প্রাপ্তবয়স্ক অ্যাকাউন্টে কী ভাবে পরিবর্তন করতে হবে, সে ব্যাপারে গ্রাহককে সাহায্য করার জন্য বিশেষ একটি কেন্দ্রীয় বিভাগ এবং ওয়েবপেজ চালু করার জন্যও মিউচুয়াল ফান্ড সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে সেবি। নিয়ন্ত্রকের নতুন নির্দেশ অনুসারে, বর্তমানে ওই ধরনের যে সব অ্যাকাউন্ট মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির কাছে রয়েছে, তাদের ক্ষেত্রে টাকা মেটানোর আগে সংশ্লিষ্ট ব্যাঙ্কের কাছ থেকে সায় নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন