ভারতে ধাক্কা, বিশ্বে সোনার চাহিদা আট বছরের নীচে

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের হিসেব বলছে, ২০১৭ সালের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) চাহিদা ৯% নীচে নেমেছে। যা গত আট বছরে সবচেয়ে কম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৭ ০২:০৪
Share:

ভারতে দ্রুত কমেছে সোনার বিক্রি-বাটা। যার জেরে বিশ্ব জুড়েই কোপ পড়েছে তার চাহিদায়। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের হিসেব বলছে, ২০১৭ সালের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) চাহিদা ৯% নীচে নেমেছে। যা গত আট বছরে সবচেয়ে কম। কাউন্সিলের ধারণা, বিশ্বে চাহিদা এ বছর ৪,০০০ টনেই সীমাবদ্ধ থাকবে।

Advertisement

সংশ্লিষ্ট মহল এই দুর্ভোগের জন্য দায়ী করেছে ভারতে সোনার বাজারে আছড়ে পড়া একের পর এক ধাক্কাকে। যেখানে রয়েছে কেন্দ্রের আমদানি শুল্ক বাড়ানো থেকে নোটবন্দি, জিএসটি বা কালো টাকা প্রতিরোধ আইনে নির্দিষ্ট অঙ্কের গয়না কেনায় আধার-সহ কেওয়াইসি জমার কড়াকড়ি। শেয়ার বাজার চাঙ্গা থাকাও লগ্নির ক্ষেত্র হিসেবে জৌলুস কমিয়েছে এর।

বিশ্বের সিংহভাগ সোনাই ব্যবহার করে ভারত ও চিন। এ দেশের জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান পঙ্কজ পারেখ জানান, ২০১৬-র এপ্রিল-সেপ্টেম্বরে সোনা আমদানি হয়েছিল ১৬,৭৯৯.৬৪ কোটি টাকার। এ বছর হয়েছে ৪,৪১১.৩০ কোটি কম।

Advertisement

আর স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে-র অভিযোগ, যারা নোটবন্দির খেসারত দিয়েছে সবচেয়ে বেশি, তার অন্যতম গয়না। ধাক্কা দিয়েছে জিএসটি ও গয়না কেনায় কড়াকড়িও। কড়াকড়ি পরে শিথিল হয়। তবে এ সবের জেরে ক্রেতার মনে যে-ভয় ধরেছে, তাতেই বড় ক্ষতি হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন