নজির গড়ায় হ্যাটট্রিক সূচকের

এশিয়া ও ইউরোপের বেশির ভাগ সূচকের পতনকে উপেক্ষা করে ভারতে অব্যাহত শেয়ার বাজারের উত্থান। বুধবারও ফের রেকর্ড উচ্চতায় পা রাখল সেনসেক্স ও নিফ্‌টি। এই নিয়ে টানা তিন দিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০১৭ ০৩:০০
Share:

এশিয়া ও ইউরোপের বেশির ভাগ সূচকের পতনকে উপেক্ষা করে ভারতে অব্যাহত শেয়ার বাজারের উত্থান। বুধবারও ফের রেকর্ড উচ্চতায় পা রাখল সেনসেক্স ও নিফ্‌টি। এই নিয়ে টানা তিন দিন। সেনসেক্স ৭৬.১৭ পয়েন্ট বেড়ে পৌঁছল ৩০,৬৫৮.৭৭ অঙ্কে। নিফ্‌টি ১৩.৫০ বেড়ে ৯,৫২৫.৭৫। বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, সর্বকালীন নজির গড়ার পরে সূচক এখন সামান্য বাড়লেও আগের নজির ভাঙবে। আর সেটাই হয়ে চলেছে।

Advertisement

তবে এ দিনও ডলারে টাকার দাম নেমেছে ৭ পয়সা। এক ডলার হয়েছে ৬৪.১৫ টাকা। এই নিয়ে গত দু’দিন টাকা পড়ল ১০ পয়সা। বাজার সূত্রের খবর, আমদানিকারীদের মধ্যে ডলারের চাহিদা বাড়াই এর কারণ।

বাজার বিশেষজ্ঞদের দাবি, শেয়ার সূচকের উত্থানের কারণ মূলত বর্ষা। আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাস মিলিয়ে যা ইতিমধ্যেই শুরু হয়েছে আন্দামানে। উত্থানে ইন্ধন জুগিয়েছে বেশ কিছু সংস্থার ২০১৬-’১৭ অর্থবর্ষের ভাল আর্থিক ফল। আর এই দুই কারণকে দেশের আর্থিক পরিস্থিতি চাঙ্গা হওয়ার ইঙ্গিত মনে করেই শেয়ার কিনতে উৎসাহী হচ্ছেন লগ্নিকারীরা। ফের ভারতের বাজারমুখো হয়েছে বিদেশি লগ্নি সংস্থাগুলিও। তারা জোরকদমে শেয়ার কিনছে। মঙ্গলবার যার পরিমাণ ছিল ৮৫৮.২৯ কোটি টাকা। এটাও বাজার তেজী থাকার কারণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন