সেনসেক্স বাড়ল ৩২২ পয়েন্ট

এই নিয়ে টানা দু’দিন বাড়ল সূচক। বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই মনে করছেন শেয়ারের দামে সংশোধন আপাতত শেষ। এই পর্বে ১১০০ পয়েন্টেরও বেশি খোয়ানোর পরে সেনসেক্স গত দু’দিনেই ঘরে তুলে নিল ৫৫৭ পয়েন্ট।

Advertisement

নিজস্ব সংবাদাদতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৭ ০৩:০৭
Share:

প্রতীকী ছবি।

ফের বাড়ল শেয়ার বাজার। সোমবার সেনসেক্স উঠল প্রায় ৩২২ পয়েন্ট। গত এক মাসে একদিনে এত বেশি বাড়েনি সেনসেক্স।

Advertisement

সোমবার সেনসেক্স আগের দিনের থেকে ৩২১.৮৬ পয়েন্ট বেড়ে শেষে হয় ৩১,৭৭০.৮৯ অঙ্কে। অন্য দিকে নিফ্‌টি ১০৩.১৫ পয়েন্ট উঠে থিতু হয় ৯,৮৯৭.৩০ অঙ্কে।

এই নিয়ে টানা দু’দিন বাড়ল সূচক। বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই মনে করছেন শেয়ারের দামে সংশোধন আপাতত শেষ। এই পর্বে ১১০০ পয়েন্টেরও বেশি খোয়ানোর পরে সেনসেক্স গত দু’দিনেই ঘরে তুলে নিল ৫৫৭ পয়েন্ট। পাশাপাশি নিফ্‌টি ওই দু’দিনে উঠেছে ১৮৬.৫০ পয়েন্ট। ‘‘এ বার সূচকের ওঠার পালা। বাজার এখন চট করে ‘বেয়ার’-দের দখলে যাবে বলে মনে হয় না,’’ মন্তব্য করেন স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান এবং ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন সভাপতি কমল পারেখ।

Advertisement

তবে ভারত-চিন সম্পর্কের অবনতিতে সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞদের মধ্যে কেউ কেউ। ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর এস কে কৌশিক বলেন, ‘‘চিনের সঙ্গে সম্পর্ক কোন দিকে মোড় নেবে, তা এখনও অনিশ্চত। যদি খারাপ দিকে মোড় নেয়, তা হলে শেয়ার বাজার ওঠার সমস্ত অঙ্কই গোলমাল হয়ে যাবে। চিন ঝামেলা শুরু করলে পাকিস্তান বসে থাকবে, এটা মনে করার কোনও কারণ আছে বলেও মনে হয় না।’’

অবশ্য কমলবাবুর মতো বাজার বিশেষজ্ঞদের মতে, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে বিভিন্ন সংস্থার আর্থিক ফলাফল যতটা খারাপ হবে বলে মনে করা হয়েছিল, বাস্তবে তা হয়নি। জিএসটির সুফল দ্বিতীয় অবং তৃতীয় ত্রৈমাসিক থেকে মেলার কথা। ব্যাঙ্কে সুদ কমে যাওয়ায় দ্রুত বাড়ছে মিউচুয়াল ফান্ডে সাধারণের লগ্নির বহর। আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে সামরিক উত্তেজনা প্রশমিত। মূল্যবৃদ্ধিও আয়ত্তের মধ্যে। এই সব কারণেই বাজার ওঠার সম্ভাবনা নিয়ে আশাবাদী অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন