প্রত্যর্পণের সম্ভাবনাটুকু তৈরি হতেই পতন ৫৭২

মেং-কে প্রত্যর্পণের আর্জি জানিয়েছে আমেরিকা। কাল, শুক্রবার সেই মামলার শুনানি। আর এতেই সিঁদুরে মেঘ দেখছে সারা বিশ্বের শেয়ার বাজার। তাদের আশঙ্কা, এই ঘটনার জেরে ফের চিন-আমেরিকা সন্ধির ভবিষ্যৎ ঘিরে জমতে পারে মেঘ।

Advertisement

সংবাদ সংস্থা

ভ্যাঙ্কুভার ও বেজিং শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ০৪:০০
Share:

মেং ওয়ানঝু। রয়টার্স

চিনা প্রযুক্তি সংস্থা হুয়েই-র সিএফও মেং ওয়ানঝু-র গ্রেফতারের খবর। এবং শুক্রবারই তাঁকে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার সম্ভাবনা। মূলত এরই ধাক্কায় পড়ে গেল ইউরোপ, এশিয়ার প্রায় সব দেশের শেয়ার বাজারে। বাদ গেল না ভারতও। সেনসেক্স ৫৭২.২৮ পয়েন্ট নেমে দাঁড়াল ৩৫,৩১২.১৩ অঙ্কে। ৪৪ পয়সা উঠে ১ ডলারও হয়েছে ৭০.৯০ টাকা।

Advertisement

গত ১ ডিসেম্বর ইরানে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে গ্রেফতার হন মেং। সংস্থার প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই-র মেয়ে। মার্কিন অনুরোধেই ৪৬ বছর বয়সি মেং-কে গ্রেফতার করেন কানাডা কর্তৃপক্ষ। গুপ্তচরবৃত্তির আশঙ্কায় যাঁর সংস্থা হুয়েই ইতিমধ্যেই ট্রাম্প প্রশাসনের কড়া নজরে। বিশ্বের বৃহত্তম ওই টেলিকম যন্ত্রাংশ নির্মাতাটির বিরুদ্ধে ওয়াশিংটনের রফতানি ও নিষেধাজ্ঞা বিধি ভেঙে আমেরিকায় তৈরি পণ্য ইরান-সহ কিছু দেশে পাঠানোর অভিযোগও রয়েছে।

মেং-কে প্রত্যর্পণের আর্জি জানিয়েছে আমেরিকা। কাল, শুক্রবার সেই মামলার শুনানি। আর এতেই সিঁদুরে মেঘ দেখছে সারা বিশ্বের শেয়ার বাজার। তাদের আশঙ্কা, এই ঘটনার জেরে ফের চিন-আমেরিকা সন্ধির ভবিষ্যৎ ঘিরে জমতে পারে মেঘ। বিশেষত এ দিন যেখানে চিনও গ্রেফতারির বিরোধিতা করে অবিলম্বে মেং-এর মুক্তির দাবি জানিয়েছে।

Advertisement

তবে এর মধ্যে রুপোলি রেখা একটাই। শুল্ক যুদ্ধে সন্ধির লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাণিজ্যে পাঁচিল ভাঙার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তা অবিলম্বে রূপায়ণ করবে বলে এ দিন আশ্বাস দিয়েছে চিন। তাদের আশা, ৯০ দিনের মধ্যেই সেরে ফেলা যাবে এ সংক্রান্ত চুক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন