ধাক্কা সামলে নেবে বাজার

প্রস্তাবিত বোনাস ইস্যুর পরে রিলায়্যান্সের ইকুইটি মূলধন বেড়ে হবে দ্বিগুণ। পাশাপাশি, নেমে আসবে সংস্থার শেয়ারের বাজার দরও। শুক্রবার আরআইএল শেয়ার শেষ বেলায় বন্ধ হয়েছে ১,৫৮৪ টাকায়।

Advertisement

অমিতাভ গুহ সরকার

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৭ ০৪:৩২
Share:

সাময়িক পিছলে গিয়ে আবার ৩২ হাজারে ফেরত এসেছে সেনসেক্স। রিলায়্যান্সের নজরকাড়া ফলাফল এবং ১:১ বোনাস শেয়ার ইস্যুর ঘোষণা নতুন করে শক্তি জুগিয়েছে ভারতের দুই সূচককে। গত সপ্তাহে প্রকাশিত হয়েছে আরও বেশ কিছু ফলাফল। ভাল-মন্দের বিচারে এখনও পর্যন্ত পাল্লা সমান সমান।

Advertisement

সারা দেশে বর্ষণের রিপোর্ট কার্ড এ পর্যন্ত ভাল। দেশ এবং বিদেশ থেকে লগ্নি-প্রবাহ আসছে বেশ ভাল গতিতে। সব মিলিয়ে পরিস্থিতি যা, তাতে বলা যায়, শেয়ার বাজারে প্রোটিন ও ভিটামিনের কোনও অভাব নেই। মাঝেমধ্যে ছোটখাটো সংশোধন হলেও বাজার তা সামলে নেবে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহের বড় খবর ছিল রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের (আরআইএল) ফলাফল। বাজারের আশাকে ছাপিয়ে এই সংস্থার আয় বেড়েছে ২৬.৭% ও নিট লাভ ২৮%। পৌঁছেছে যথাক্রমে ৯০,৫৩৭ কোটি এবং ৯,১০৮ কোটি টাকায়। রেকর্ড ফলাফলের পাশাপাশি ১০০% (১:১) বোনাস শেয়ার ইস্যু করার কথাও ঘোষণা করেছে মুকেশ অম্বানীর সংস্থা। রিলায়্যান্স শেষ বোনাস শেয়ার ইস্যু করেছিল ২০০৯ সালে। সে বারও ১:১ অনুপাতে।

Advertisement

প্রস্তাবিত বোনাস ইস্যুর পরে রিলায়্যান্সের ইকুইটি মূলধন বেড়ে হবে দ্বিগুণ। পাশাপাশি, নেমে আসবে সংস্থার শেয়ারের বাজার দরও। শুক্রবার আরআইএল শেয়ার শেষ বেলায় বন্ধ হয়েছে ১,৫৮৪ টাকায়।

এক রকম বিনামূল্যে ৪-জি ফিচার ফোন বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে আরআইএলের শাখা সংস্থা রিলায়্যান্স জিও। খরচের বোঝা সামলাতে রাইট ইস্যুর মাধ্যমে ২০,০০০ কোটি টাকা বাজার থেকে তোলার সিদ্ধান্তও নিয়েছে এই টেলিকম সংস্থা। মে মাসের শেষে রিলায়্যান্স জিও-র গ্রাহক সংখ্যা ছিল ১১.৭০ কোটি। জিও-র এই সিদ্ধান্তে আতঙ্ক ছড়িয়েছে অন্যান্য টেলিকম সংস্থায়। জিও-র পরিকল্পনা ঘোষণার পরে দাম পড়েছে প্রায় প্রত্যেকটি সংস্থার।

গত সপ্তাহে আর যে-সব সংস্থা ফল প্রকাশ করেছে, সেগুলির মধ্যে আছে উইপ্রো, বজাজ অটো, হিন্দুস্তান ইউনিলিভার, কানাড়া ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, কোটাক মহীন্দ্রা ব্যাঙ্ক ইত্যাদি। ফলাফলের পাশাপাশি ১১,০০০ কোটি টাকার শেয়ার ফেরানোর (বাই-ব্যাক) সিদ্ধান্ত নিয়েছে দেশের তৃতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো। গত দু’বছরের মধ্যে এটিই হবে সংস্থার দ্বিতীয় বাই-ব্যাক। সঙ্গের সারণিতে দেওয়া হল গত সপ্তাহে প্রকাশিত কিছু সংস্থার সংক্ষিপ্ত ফলাফল।

বেশ কয়েকটি বিমা সংস্থা নতুন ইস্যু নিয়ে হাজির হতে চলেছে আগামী মাসগুলিতে। এই তালিকায় এ বার যুক্ত হল এইচডিএফসি লাইফ-এর নাম। পাবলিক ইস্যুর মাধ্যমে এরা ২০% শেয়ার জনসাধারণের কাছে বিক্রি করতে চায় বলে জানিয়েছে এই বেসরকারি বিমা সংস্থা। বছর খানেকের মধ্যে বাজারে শেয়ার ছেড়ে নথিভুক্ত হতে দেখা যাবে বেশ কয়েকটি জীবন ও সাধারণ বিমা সংস্থাকে। গত বছর শেয়ার ইস্যু করে মোটামুটি ভাল লাভের সন্ধান দিয়েছে আই সি আই সি আই প্রু লাইফ।

কেন্দ্র তামাকের ওপর জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় বড় ধাক্কা আসে আই টি সি শেয়ারে। মঙ্গলবার সংস্থার শেয়ার দর এক ঝটকায় নেমে আসে ১৩%। মঙ্গলবার মাত্র এক দিনে বাজারে আই টি সি শেয়ারের মোট শেয়ার-মূল্য নামে প্রায় ৫০,০০০ কোটি টাকা। সপ্তাহের শেষে অবশ্য এই শেয়ারের দাম কিছুটা বেড়ে পৌঁছয় ২৮৮ টাকায়। প্রিমিয়াম বাবদ আয় অনেকটা বাড়ায় জীবন বিমা নিগম ২০১৭-’১৮ অর্থবর্ষে শেয়ার বাজারে লগ্নি বাড়াবে বলে মনে করা হচ্ছে।

দেশের ভিতর থেকে যত লগ্নি বাড়ে, বাজারের পক্ষে ততই ভাল। এতে বিদেশি লগ্নি সংস্থার ওপর নির্ভরতা কমবে। বাজারের হঠাৎ পতন রোধ করার সম্ভাবনা তৈরি হবে। মানুষের আস্থা বাড়বে শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের প্রতি।

জাল নোট বাছতে: নোট জাল কি না, তা যাচাইয়ের জন্য আগামী ছ’মাসের জন্য ১২টি যন্ত্র লিজ নেবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। গত ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করার পরে যে-পরিমাণ ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট জমা পড়েছে, তার মধ্যে থেকে জাল নোট আলাদা করতেই এই পথে হাঁটছে শীর্ষ ব্যাঙ্ক। এই ‘কারেন্সি ভেরিফিকেশন অ্যান্ড প্রসেসিং সিস্টেম’ লিজ নিতে আগেকার টেন্ডার বাতিল হলেও ফের তা ডাকা হয়েছে বলে জানিয়েছে আরবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন