GDP

জিডিপির হারে ইতিবাচক ইঙ্গিত পেতেই সর্বকালীন উচ্চতায় বাজার

চলতি আর্থিক বছরে জিডিপি সঙ্কোচনের পূর্বাভাস ছিল ৯.৫ শতাংশ। শুক্রবারের পূর্বাভাসে সেই হার ২ শতাংশ কমিয়ে সংশোধিত হার ধরা হয়েছে ৭.৫ শতাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ১৮:১৩
Share:

সপ্তাহের শেষ দিনেও তেজি শেয়ার বাজার।

গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট (জিডিপি) সঙ্কোচনের হার সংশোধিত পূর্বাভাসে ২ শতাংশ কমাতেই চাঙ্গা শেয়ার বাজার। শুক্রবার সপ্তাহের শেষ দিনে মুম্বই শেয়ার সূচক সেনসেক্স পৌঁছে গেল ৪৫ হাজারের রেকর্ড উচ্চতায়। বেড়েছে প্রায় সাড়ে চারশো পয়েন্ট। তাল মিলিয়ে নিফটিও পার করেছে ১৩, ২৫০ এর অঙ্ক। সেনসেক্সে-নিফটি উভয় সূচকেই বৃদ্ধি প্রায় ১ শতাংশ।

Advertisement

শুক্রবারই দ্বিমাসিক আর্থিক নীতি ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। রেপো রেট ও রিভার্স রেট অপরিবর্তিত রেখেছে শীর্ষ ব্যাঙ্ক। চলতি আর্থিক বছরে জিডিপি সঙ্কোচনের পূর্বাভাস ছিল ৯.৫ শতাংশ। শুক্রবারের পূর্বাভাসে সেই ঋণাত্মক বৃদ্ধির হার ২ শতাংশ কমিয়ে সংশোধিত হার ধরা হয়েছে ৭.৫ শতাংশ।

এই দুই ঘোষণাই শুক্রবার অক্সিজেন যুগিয়েছে লগ্নিকারীদের। যার জেরে প্রথম বার ৪৫ হাজারের উচ্চতায় পৌঁছনোই শুধু নয়, দিনের শেষে তা ধরেও রেখেছে সেনসেক্স। ৪৪৬.৯ পয়েন্ট উপরে উঠে বাজার বন্ধ হওয়ার সময় সেনসেক্স ৪৫,০৭৯.৫৫-এ। বৃদ্ধির হিসেবে ১ শতাংশ। অন্য দিকে নিফটি বন্ধ হয়েছে ১৩,২৫৮.৫৫ পয়েন্টে। ন্যাশনাল ফিফটির বৃদ্ধি ০.৯৫ শতাংশ।

Advertisement

আরও পড়ুন: সামনের সারির ১ কোটি কোভিড যোদ্ধাকে আগে টিকা, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রক

আরও পড়ুন: দিল্লিতে কৃষকদের সঙ্গে ফোনে কথা মমতার, দিলেন পাশে থাকার বার্তা

বাজারের এই উত্থানে বড় অবদান রেখেছে আদানি পোর্টস, আইসিআইসিআই ব্যাঙ্ক, হিন্ডালকো, আল্ট্রাটেক সিমেন্ট, সান ফার্মার মতো শেয়ার। টপ গেনারের তালিকায় থাকা এই শেয়ারগুলি বন্ধ হয়েছে ৪ থেকে ৫ শতাংশ উপরে। তবে এর মধ্যেও সবচেয়ে বেশি পড়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি লাইফ, বাজাজ ফিনসার্ভ, ভারত পেট্রোলিয়াম, এইচসিএল টেক-এর মতো শেয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন