ম্যাট আদায়ে চাপ নয়, ফের আশ্বাস কেন্দ্রের

বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির আস্থা ফেরাতে ন্যূনতম বিকল্প কর বা ম্যাট বাবদ বকেয়া আদায় নিয়ে জোরাজুরি করা হবে না বলে সোমবার জানিয়েছে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ। বিষয়টি সুপ্রিম কোর্টের বিচারাধীন। তার রায় অনুযায়ীই কর দফতর পদক্ষেপ করবে। এই আশ্বাসে ভরসা রেখে এ দিন ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স। পাশাপাশি, মে মাসে বৈদেশিক বাণিজ্য ঘাটতি গত তিন মাসে সবচেয়ে নীচে নেমে আসা ও আপাতত ভাল বর্ষার খবরও সেনসেক্সের উত্থানে ইন্ধন জোগায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ জুন ২০১৫ ০২:৩১
Share:

বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির আস্থা ফেরাতে ন্যূনতম বিকল্প কর বা ম্যাট বাবদ বকেয়া আদায় নিয়ে জোরাজুরি করা হবে না বলে সোমবার জানিয়েছে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ। বিষয়টি সুপ্রিম কোর্টের বিচারাধীন। তার রায় অনুযায়ীই কর দফতর পদক্ষেপ করবে।

Advertisement

এই আশ্বাসে ভরসা রেখে এ দিন ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স। পাশাপাশি, মে মাসে বৈদেশিক বাণিজ্য ঘাটতি গত তিন মাসে সবচেয়ে নীচে নেমে আসা ও আপাতত ভাল বর্ষার খবরও সেনসেক্সের উত্থানে ইন্ধন জোগায়। এ দিন তা বেড়েছে ৯৯.৯৬ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে সূচক ছিল ২৬,৬৮৬.৫১ অঙ্কে। দিনভর ওঠা-নামা ৩৫১ পয়েন্ট।

ম্যাট আদায়ের জন্য আয়কর দফতর এক সময়ে নোটিস জারি করেছিল। এতে বিদেশি সংস্থাগুলি আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে ভারতের বাজার থেকে লগ্নি তুলে নিতে শুরু করে। সম্প্রতি শেয়ার বাজারে সূচকের যে-পতন হয়েছে, তার জন্য বিদেশি লগ্নি সংস্থাগুলির টানা শেয়ার বিক্রি অনেকটাই দায়ী। অবস্থা সামাল দিতে কেন্দ্র জানায় যে, এখনই তারা ওই বকেয়া আদায় নিয়ে পদক্ষেপ করবে না। বিষয়টি আদালতে নির্ধারিত হবে। এতে পুরোটা না-হলেও অনেকটাই আশ্বস্ত হয় বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি।

Advertisement

মঙ্গলবার ফের সিবিডিটি-র আশ্বাস তাদের আস্থা ফেরাতে অনেকটাই সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ দিন কেন্দ্র তার প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিয়েছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিকে। এর ফলে বাজার খুশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন