বাজারে বহাল বাজেট-দৌড়

অব্যাহত রইল বাজেটের প্রভাবে শেয়ার বাজারের উত্থান। বৃহস্পতিবারও সেনসেক্স বাড়ল ৩৬৪ পয়েন্ট। দাঁড়াল ২৪,৬০৬.৯৯ অঙ্কে। বাজেটর পর টাকার দামও টানা বাড়ছে। এই দিন ডলারে সাপেক্ষে টাকার দাম ২০ পয়সা বাড়ার ফলে বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময় প্রতি ডলারের দাম এসে দাঁড়ায় ৬৭.৩৪ টাকায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৬ ০২:৪৫
Share:

অব্যাহত রইল বাজেটের প্রভাবে শেয়ার বাজারের উত্থান। বৃহস্পতিবারও সেনসেক্স বাড়ল ৩৬৪ পয়েন্ট। দাঁড়াল ২৪,৬০৬.৯৯ অঙ্কে।

Advertisement

বাজেটর পর টাকার দামও টানা বাড়ছে। এই দিন ডলারে সাপেক্ষে টাকার দাম ২০ পয়সা বাড়ার ফলে বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময় প্রতি ডলারের দাম এসে দাঁড়ায় ৬৭.৩৪ টাকায়।

এই নিয়ে বাজেটের পর গত তিন দিনেই টাকার দাম বেড়েছে ১০৬ পয়সা। আর সেনসেক্স ১৬০৫ পয়েন্ট।

Advertisement

এ বার শেয়ার বাজার মহলের আশা, রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার কমানোর পথে হাঁটবে। বেশ কিছু দিন ধরেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী চাইছেন, সুদের হার কমানো হোক। কিন্তু কেন্দ্রীয় সরকারের চাপের কাছে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন নতিস্বীকার করেননি। তাঁর বক্তব্য ছিল, সুদের হার কমানোর জন্য জরুরি দেশের আর্থিক ব্যবস্থাকে স্থিতিশীল জায়গায় আনার জন্য কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ। বাজেটে ২০১৬-’১৭ সালের জন্য রাজকোষ ঘাটতি ৩.৫০ শতাংশে বেঁধে রাখার কথা বলে রাজনের দাবিই অনেকটা জেটলি মিটিয়েছেন বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। তাঁদের আশা, এ বার রাজন সুদের হার কমাবেন। এবং অনেকে এটাও মনে করছেন যে, আগামী ঋণনীতির আগেই সুদের হার কমানোর কথা ঘোষণা করতে পারেন রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর।

এক দিকে রাজকোষ ঘাটতি ৩.৫০ শাতাংশে বেঁধে রাখা, অন্য দিকে রিজার্ভ ব্যাঙ্কের সুদের হার কমানোর সম্ভাবনা, এই দুটি বিষয়ই শেয়ার বাজারের প্রতি লগ্নিকারীদের আস্থা ফিরিয়ে আনতে সাহায্য করেছে।

বিশেষ করে টানা শেয়ার কিনে চলেছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। ওই সব সংস্থা বাজেটের আগে দৈনিক গড়ে ৭০০ থেকে ৮০০ কোটি টাকার শেয়ার বিক্রি করছিল। তারাই বাজেটের পর গত তিন দিনেই ভারতের বাজারে শেয়ার কিনেছে ৫৩২৪ কোটি টাকার। বৃহস্পতিবারই তারা কিনেছে ৯৭৪ কোটি টাকার শেয়ার।

শেয়ার বাজার মহলের ধারণা, রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার কমালে সেনসেক্স ফের ৩০ হাজার পয়েন্ট ছোঁয়ার জন্য প্রস্তুতি নিতে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন