পরিষেবা কর শুধুমাত্র বাতানুকূল রেস্তোরাঁয়

শুধুমাত্র শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁগুলিতেই পরিষেবা কর গুনতে হবে। অন্য রেস্তোরাঁগুলিতে তা দিতে হবে না। মঙ্গলবার এ কথা স্পষ্ট করে জানিয়ে দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। মন্ত্রকের বিবৃতি অনুসারে, যে সমস্ত রেস্তোরাঁ পুরোটাই বাতানুকূল অথবা অন্তত নির্দিষ্ট কোনও অংশে ঘর ঠাণ্ডা বা গরম রাখার বন্দোবস্ত রয়েছে, শুধু সেখানেই পরিষেবা কর প্রযোজ্য হবে। তবে সে ক্ষেত্রেও মোট বিলের অঙ্ক যা দাঁড়াবে, কর দিতে হবে ৪০ শতাংশের উপর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুন ২০১৫ ০৩:৩৩
Share:

শুধুমাত্র শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁগুলিতেই পরিষেবা কর গুনতে হবে। অন্য রেস্তোরাঁগুলিতে তা দিতে হবে না। মঙ্গলবার এ কথা স্পষ্ট করে জানিয়ে দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।
মন্ত্রকের বিবৃতি অনুসারে, যে সমস্ত রেস্তোরাঁ পুরোটাই বাতানুকূল অথবা অন্তত নির্দিষ্ট কোনও অংশে ঘর ঠাণ্ডা বা গরম রাখার বন্দোবস্ত রয়েছে, শুধু সেখানেই পরিষেবা কর প্রযোজ্য হবে। তবে সে ক্ষেত্রেও মোট বিলের অঙ্ক যা দাঁড়াবে, কর দিতে হবে ৪০ শতাংশের উপর। অর্থাৎ মোট বিলের ৬০% এর আওতার বাইরে থাকবে। করের হার হবে ১৪%। নতুন হিসাব অনুযায়ী কার্যত তা দাঁড়াবে ৫.৬%।
যে সব রেস্তোরাঁ, খাওয়ার দোকান বা মেসে বাতানুকূল বা ঘর গরম রাখার ব্যবস্থা নেই, সেখানে পরিষেবা কর দিতে না হওয়ায় ওই সব ক্ষেত্রে বহু মানুষ সুবিধা পাবেন বলে অনেকের ধারণা। ওই করের নতুন হার কার্যকর হয়েছে ১ জুন থেকে।

Advertisement

উল্লেখ্য, ১ জুনের আগে শিক্ষা সেস-সহ পরিষেবা করের হার ছিল ১২.৩৬%। রেস্তোরাঁয় খেতে গেলে কার্যক্ষেত্রে যা দাঁড়াত ৪.৯৪%। এ বার বাজেটে এই পরিষেবা করের হার বাড়িয়ে ১৪% করার প্রস্তাব রেখেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সেই অনুসারেই নতুন হারে কর বসানো হয়েছে।

ফলে ১ জুন থেকে ০.৫% বেড়েছে রেলের এসি এবং প্রথম শ্রেণির ভাড়া। বর্ধিত পরিষেবা কর বসেছে রেলে সব ধরনের পণ্য পরিবহণের উপরও। একই সঙ্গে বেড়েছে বিমানের টিকিট, বিজ্ঞাপন, ট্যাক্সি, ক্যুরিয়রের মতো পরিষেবার খরচ। বেড়েছে সিনেমার টিকিট, লন্ড্রি, বিউটি পার্লার, বিমা, ক্রেডিট কার্ডের বিল, কেব্‌ল, মোবাইল পরিষেবা ইত্যাদির মাসুল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন