উজ্জ্বলা প্রকল্প নিয়ে অভিযোগ ওড়ালেন মন্ত্রী

দারিদ্রসীমার নীচে বসবাসকারী পরিবারের একজন মহিলার নামে নিখরচায় রান্নার গ্যাসের সংযোগ দিতে ওই প্রকল্পটি চালু করেছিল কেন্দ্র। সাধারণত রান্নার গ্যাসের সংযোগ নেওয়ার সময়ে যে ১৬০০ টাকা দিতে হয়, এই প্রকল্পের গ্রাহকদের তা দিতে হয় না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ০২:৫৭
Share:

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাসের সংযোগ নিলেও বেশির ভাগ মহিলা গ্রাহকই নানা কারণে দ্বিতীয় বার আর সিলিন্ডার কিনছেন না বলে অভিযোগ উঠছে বারবার। সেই অভিযোগ উড়িয়ে তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের পাল্টা দাবি, এই প্রকল্পের প্রায় ৬০% গ্রাহকই গড়ে চারটি সিলিন্ডার কিনেছেন।

Advertisement

দারিদ্রসীমার নীচে বসবাসকারী পরিবারের একজন মহিলার নামে নিখরচায় রান্নার গ্যাসের সংযোগ দিতে ওই প্রকল্পটি চালু করেছিল কেন্দ্র। সাধারণত রান্নার গ্যাসের সংযোগ নেওয়ার সময়ে যে ১৬০০ টাকা দিতে হয়, এই প্রকল্পের গ্রাহকদের তা দিতে হয় না। এখনও পর্যন্ত ৩.২ কোটিরও বেশি মহিলা ওই সংযোগ নিয়েছেন। কিন্তু প্রথম সিলিন্ডার শেষ হয়ে যাওয়ার পরে তাঁদের বেশির ভাগই আর দ্বিতীয় সিলিন্ডার কিনছেন না বলে দাবি করেছিল সংশ্লিষ্ট মহলের একাংশ। সিলিন্ডারের দাম বৃদ্ধি, গ্রামাঞ্চলে তার জোগানের সমস্যা, ইত্যাদির কারণেই গ্রাহকদের মনে অনীহা তৈরি হচ্ছিল বলে সমালোচকদের একাংশের যুক্তি।

কিন্তু অভিযোগ উড়িয়ে প্রধান বলেন, ‘‘৬০% গড়ে ৪টি সিলিন্ডার কিনেছেন। ভবিষ্যতে তা বাড়বে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন