যেন মাইকেলেরই ছায়া বিশ্ব বাজারে

মার্কিন উপকূলে আছড়ে পড়া ঝড় (হারিকেন) মাইকেলের ধাক্কায় ফ্লোরিডা তছনছ। আর আমেরিকার শেয়ার বাজারে ওঠা ঝড়ে বেসামাল বিশ্ব বাজার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৮ ০২:০০
Share:

চক্ষু চড়কগাছ: নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে ব্রোকার। ছবি: রয়টার্স।

মার্কিন উপকূলে আছড়ে পড়া ঝড় (হারিকেন) মাইকেলের ধাক্কায় ফ্লোরিডা তছনছ। আর আমেরিকার শেয়ার বাজারে ওঠা ঝড়ে বেসামাল বিশ্ব বাজার। যার প্রভাব বৃহস্পতিবার পড়ল ভারতের বাজারেও। সূচকের ঘুরে দাঁড়ানো ২৪ ঘণ্টাও টিকল না। আগের দিন ৪৬১ পয়েন্ট বাড়ার পরে এ দিন এক ধাক্কায় সেনসেক্স পড়ল ৭৫৯.৭৪ পয়েন্ট। নিফ্‌টি খোয়ালো ২২৫.৪৫ অঙ্ক। বাজার থেকে মুছে গেল লগ্নিকারীদের ২.৬৯ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ। শুধু তাই নয়, লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যেই সেনসেক্স ১,০০০ পয়েন্ট পড়ে গিয়েছিল। পরিস্থিতি বেগতিক বুঝে এমনকি বাজারকে আশ্বাস দিতে হল অর্থ মন্ত্রকের উচ্চপদস্থ কর্তাকে।

Advertisement

সমস্যার শিকড় মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের সুদ বাড়ানোর সম্ভাবনায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি বলেছেন ওই সুদ বৃদ্ধির সম্ভাবনার কথা। আর তাতেই ভারতীয় সময় অনুযায়ী বুধবার গভীর রাতে নাগাড়ে পতনের মুখে পড়ে ওই দেশের শেয়ার সূচক। এ দিন তারই আবার প্রভাব পড়ে সারা বিশ্বের বিভিন্ন দেশের বাজারে। ধাক্কা খায় ভারতের সূচকগুলিও।

এমনিতে ডলার ও তেলের টানা দাম বাড়ায় ভারতের বাজার বেশ কিছু দিন ধরেই নড়বড়ে। সে দিক থেকে বরং এ দিন কিছুটা হাঁফ ছাড়ার সুযোগ তৈরি হয়েছিল। কারণ, অশোধিত তেল ব্রেন্ট ক্রুডের দাম কিছুটা কমেছে। অন্য দিকে বেড়েছে টাকার দাম। ৯ পয়সা পড়ে ডলার হয়েছে ৭৪.১২ টাকা। কিন্তু মার্কিন বাজার থেকে উঠে সারা বিশ্বের বাজারে ছড়িয়ে প়ড়া ঝড়ের দাপটে সেই জোড়া সুবিধা কার্যত উড়ে গিয়েছে খড়কুটোর মতো।

Advertisement

দেকো সিকিউরিটিজের কর্ণধার অজিত দে জানান, পতনের পটভূমি তৈরিই ছিল। ভারতে লেনদেন শুরু হয় সকাল ৯.১৫-এ। সিঙ্গাপুরে ভারতীয় সময় সকাল সাতটা নাগাদ। সেখানে নথিভুক্ত ‘এসজিএক্স নিফ্‌টি’ শুরুতেই প্রায় ২৭০ পয়েন্ট নামে। বাজার খুলতেই যার বিরূপ প্রভাব পড়ে।

অর্থ মন্ত্রকের কর্তার আশ্বাস, চলতি খাতে ঘাটতি কমাতে সময়েই পদক্ষেপ করবে কেন্দ্র। তেল বিপণন সংস্থার উপর নতুন করে ভর্তুকি বওয়ার বোঝা চাপানো হবে না। কিন্তু তাতেও বাজারের সাড়া দেওয়া নিয়ে প্রশ্ন চিহ্ন রেখে বৃহস্পতিবারও বাজার খোলার পরেই নাগাড়ে পড়ছে মার্কিন সূচক ডাও জোন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন