তিন দিন ছুটির পরে দৌড় শেয়ার সূচকের

টানা তিন দিন ছুটি কাটিয়ে চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার। মঙ্গলবার বাজার খোলার পরেই সেনসেক্স এক লাফে বেড়ে যায় ৪৪৫.৯১ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে সূচক দাঁড়ায় ২৮,৯৭৮.০২ অঙ্কে, যা গত প্রায় ১৭ মাসে সবচেয়ে বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৬ ০২:১৫
Share:

টানা তিন দিন ছুটি কাটিয়ে চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার। মঙ্গলবার বাজার খোলার পরেই সেনসেক্স এক লাফে বেড়ে যায় ৪৪৫.৯১ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে সূচক দাঁড়ায় ২৮,৯৭৮.০২ অঙ্কে, যা গত প্রায় ১৭ মাসে সবচেয়ে বেশি। পাশাপাশি নিফ্‌টি ১৩৩.৩৫ পয়েন্ট বেড়ে থিতু হয় ৮৯৪৩ অঙ্কে।

Advertisement

পাশাপাশি, এ দিন উল্লেখযোগ্য ভাবে বেড়েছে টাকার দাম। ডলারে টাকা ৩০ পয়সা বেড়ে যাওয়ায় বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৬.৫২ টাকা। শেয়ার বাজারে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি বিনিয়োগ বাড়িয়ে দেওয়ায় দেশে ডলারের জোগান বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি ব্যাঙ্ক এবং রফতানিকারীরা ডলার বিক্রি করতে থাকার ফলেই দ্রুত নেমে আসে মার্কিন মুদ্রার মূল্য। বাড়ে টাকার দাম।

এ দিকে, দু’টি কারণ এ দিন শেয়ার বাজার চাঙ্গা হওয়ার পিছনে প্রধান ভূমিকা নিয়েছে বলে মত বিশেষজ্ঞদের। প্রথমত, আমেরিকার বর্তমান আর্থিক হালের পরিপ্রেক্ষিতে সেখানে সুদের হার এখনই বাড়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে যাওয়ার জেরে এশিয়া এবং ইউরোপের বাজার চাঙ্গা হয়ে ওঠে। দ্বিতীয়ত, চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বিভিন্ন শিল্প সংস্থার ভাল ফল করার আশা এই উত্থানে ইন্ধন জুগিয়েছে। তবে শেয়ার সূচক দৌড়তে থাকলেও ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের অনেকেরই কপালে। তাঁদের আশঙ্কা, বর্তমান অবস্থায় যে-কোনও সময়েই বাজারে বড় মাপের সংশোধন আসতে পারে।

Advertisement

কেন এই আশঙ্কা? উত্তরে স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান কমল পারেখ এবং ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর এস কে কৌশিক উভয়েই বলেন, ‘‘কার্যত বাজেটের পর থেকেই ছয় মাস ধরে টানা বাড়ছে শেয়ার বাজার। বাজেটের সময়ে নিফ্‌টি ছিল ৬৯০০-র আশেপাশে। তা এ দিন এসে দাঁড়িয়েছে ৯ হাজারের দোরগোড়ায়। সূচকের এই লম্বা দৌড়ে সেই অর্থে কারেকশন হয়নি বললেই চলে। তাই যে কোনও সময়েই তা আসতে পারে।’’

ব্যাঙ্ক এবং আরও কিছু শিল্পে শেয়ার দর যে-ভাবে বেড়েছে, তার যৌক্তিকতা নিয়েও সংশয় রয়েছে ওই দুই বাজার বিশেষজ্ঞের। তবে প্রবীণ বিশেষজ্ঞ অজিত দে অবশ্য মনে করেন, ‘‘সূচকের এই বৃদ্ধির মধ্যে কোনও অস্বাভাবিকতা রয়েছে বলে আমার মনে হয় না। এটা ঠিক, বাজেটের পর শেয়ার বাজার প্রায় ৩৫ শতাংশ বেড়েছে। তাই কারেকশন হওয়ার মধ্যে অস্বাভাবিক কিছু আমি লক্ষ করছি না। ব্রেক্সিটের পরে এক দিনেই সেনসেক্স পড়ে গিয়েছিল হাজার পয়েন্ট। কিন্তু তার পর ফের বাজার উঠেছে।’’ দীর্ঘকালীন ভিত্তিতে বাজারের ভবিষ্যৎ যে ভাল, সে ব্যাপারে সকলেই একমত। অজিতবাবু বলেন, ‘‘শেয়ার কেনার পরে অন্তত ১ বছর ধরে রাখতে পারলে ২৫ শতাংশের মতো মুনাফা অসম্ভব নয়। তবে ভাল শেয়ারে লগ্নি করতে হবে।’’ বাছাইয়ের ক্ষেত্রে আবাসন, ইস্পাত এবং তথ্যপ্রযুক্তি শিল্পে সাবধানে পা ফেলতে পরামর্শ দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন