ট্রাম্পের নরম সুরেই চাঙ্গা শেয়ার বাজার

চিন-মার্কিন বাণিজ্য যুদ্ধে দাঁড়ি পড়ার আশায় দিন গুনছে ভারত-সহ সারা বিশ্বের শেয়ার বাজার। তাকিয়ে রয়েছে দু’পক্ষের আলোচনা কোন দিকে গড়ায় তা দেখার জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৫৩
Share:

চিন-মার্কিন বাণিজ্য যুদ্ধে দাঁড়ি পড়ার আশায় দিন গুনছে ভারত-সহ সারা বিশ্বের শেয়ার বাজার। তাকিয়ে রয়েছে দু’পক্ষের আলোচনা কোন দিকে গড়ায় তা দেখার জন্য। এই পরিস্থিতিতে সোমবার বেজিং প্রসঙ্গে সুর নরম করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানালেন, আলোচনা ‘ভালই’ এগিয়েছে। কথা হয়েছে মেধাস্বত্ব রক্ষা, প্রযুক্তি হস্তান্তর, কৃষি, পরিষেবা, মুদ্রা-সহ নানা বিষয়ে। আর এই অগ্রগতির কারণেই আমেরিকায় ঢোকা চিনা পণ্যে শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত ১ মার্চ নেওয়া হবে না। ট্রাম্পের এই মন্তব্য সামনে আসার সঙ্গে সঙ্গেই বিশ্ব জুড়ে মাথা তোলে বিভিন্ন দেশের শেয়ার সূচক। ভারতেও সেনসেক্স ৩৪১.৯০ পয়েন্ট বেড়ে ছোঁয় ৩৬,২১৩.৩৮ অঙ্ক। নিফ্‌টি-ও ৮৮.৪৫ পয়েন্ট এগিয়ে থিতু হয়েছে ১০,৮৮০.১০ অঙ্কে।

Advertisement

বিশেষজ্ঞদের দাবি, বিশ্ব বাজারে এ দিন অশোধিত তেলের দাম ছিল অনেকটাই চড়া (ব্যারেলে ৬৭.৭৩ ডলার)। গত তিন মাসে সব থেকে বেশি। তা সত্ত্বেও চিন সম্পর্কে ট্রাম্পের এ হেন সিদ্ধান্তে আশায় বুক বাঁধতে শুরু করেন লগ্নিকারীরা। সংশ্লিষ্ট মহলের দাবি, অনেকেই মনে করছেন বেজিংয়ের সঙ্গে সন্ধির পথে এটা কার্যত ট্রাম্পের ইতিবাচক বার্তা।

সাম্প্রতিক কালে অন্যান্য বিষয়ের সঙ্গে বাজারের অভিমুখ ঠিক করার ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছে চিন-মার্কিন সম্পর্কের উত্থান-পতন। কারণ বিশ্বের অন্যতম বৃহৎ এই দুই আর্থিক শক্তির ‘চুলোচুলি’তে ক্ষতির মাসুল যে সব দেশকেই গুনতে হবে, তা বিলক্ষণ বোঝেন লগ্নিকারীরা। তাই ট্রাম্পের মন্তব্যে তেতে এ দিন ওঠেন তাঁরা।

Advertisement

১ ডিসেম্বর আর্জেন্টিনায় বৈঠকে ট্রাম্প ও চিনের প্রেসিডেন্ট শি চিনফিং বাণিজ্য-আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তখনই ট্রাম্প জানান, ১ মার্চ পর্যন্ত শুল্ক বাড়ানো হবে না। এ দিন সেই সময়ই আরও বাড়ালেন তিনি। দাবি করলেন, চূড়ান্ত বাণিজ্য-চুক্তির জন্য শি-এর সঙ্গে দেখা করার পরিকল্পনাও চলছে।

বিশেষজ্ঞদের দাবি, উত্থানে ইন্ধন জুগিয়েছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির লগ্নি। এর হাত ধরে দেশে ডলারের জোগান বাড়ে। যা টাকার সাপেক্ষে তার দামকে প্রায় ১৭ পয়সা টেনে নামায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন