Share market today

শেয়ার বাজারে বিরাট পতন, ৮৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স, নিফটিতে ধাক্কা খেল ২০ হাজারের স্বপ্ন

সেনসেক্সের সূচক এক ধাক্কায় ৮৮৭.৬৪ পয়েন্ট নেমে থামল ৬৬,৬৮৪.২৬ পয়েন্টে। নিফটিতেও ধাক্কা খেল ২০ হাজারের স্বপ্ন, ২৩৪.১৫ পয়েন্ট পড়ে নিফটি থামল ১৯,৭৪৫.০০ পয়েন্টে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৬:৩৩
Share:

শেয়ার বাজারে বিরাট পতন। প্রতিনিধিত্বমূলক ছবি।

শেয়ার বাজারের অশ্বমেধের ঘোড়া থামল। শুক্রবার বিরাট পতেনের সাক্ষী থাকল শেয়ার বাজার। এ দিন সেনসেক্সের সূচক এক ধাক্কায় ৮৮৭.৬৪ পয়েন্ট নেমে থামল ৬৬,৬৮৪.২৬ পয়েন্টে। নিফটিতেও ধাক্কা খেল ২০ হাজারের স্বপ্ন, ২৩৪.১৫ পয়েন্ট পড়ে নিফটি থামল ১৯,৭৪৫.০০ পয়েন্টে। শুক্রবার সকাল থেকেই পতনের মুখে পড়ে শেয়ার বাজার, দুপুরে কিছুটা ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও তা বেশি ক্ষণ স্থায়ী হয়নি। সেনসেক্সে এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৭,১৯০.৫২ পয়েন্ট, সর্বনিম্ন ৬৬,৫৩৩.৭৪ পয়েন্ট।

Advertisement

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সপ্তাহের শেষ দিন, বিরাট পতনের অন্যতম কারণ আইটি সেক্টর। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সর্বোচ্চ ক্ষতির মুখে পড়া এই সেক্টরের সম্পদ চার শতাংশেরও বেশি কমেছে। বিএসইতে চার শতাংশের কাছাকাছি ক্ষতির মুখোমুখি হয়েছে টেক সেক্টরও। লাল তালিকায় বিএসইতে এই দুটি সেক্টরের পরেই রয়েছে সেনসেক্স, সেনসেক্স ৫০, লার্জ ক্যাপ। এনএসইতে আইটি সেক্টরের পরে থেমেছে ইন্ডিয়া ভিক্স, ইন্ডিয়া ডিজিটাল, ১০০ ইএসজি, নিফটি ৫০। প্রসঙ্গত, শুক্রবারের এমন দুর্দিনে এনএসইতে লাভের মুখ দেখেছে স্মলক্যাপ ১০০, মিডিয়া, স্মলক্যাপ ২৫০, সরকারি ব্যাঙ্ক। বিএসইতে লাভের তালিকায় রয়েছে ক্যাপিটাল গুড্‌স, ইন্ডাস্ট্রিয়ালস, ভারত ২২, স্মলক্যাপ। বম্বে স্টক এক্সচেঞ্জে লাভের শীর্ষে থাকা ক্যাপিটাল গুড্‌সের সম্পদ বেড়েছে ১.৬৯ শতাংশ, ইন্ডাস্ট্রিয়ালসের বেড়েছে ১.৩৩ শতাংশ।

সেক্টরগুলির মধ্যে শুক্রবার ক্ষতির তালিকায় অধিকাংশই আইটি সেক্টরের। এ দিন শেয়ার বাজারে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইনফোসিস। বিএসই এবং এনএসইতে এই সংস্থার বাজারদর কমেছে যথাক্রমে ৮.১৮ এবং ৮.১৩ শতাংশ। সেনসেক্সে ইনফোসিসের পরে ক্ষতির তালিকায় রয়েছে এইচসিএল টেক, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়, উইপ্রো। এই সব ক’টি সংস্থাই তিন শতাংশেরও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্য দিকে সেনসেক্স এবং নিফটিতে সবচেয়ে বেশি লাভ করেছে লারসেন অ্যান্ড টুব্রো, চার শতাংশের কাছাকাছি বাজারদর বৃদ্ধি পেয়েছে এই সংস্থার। সেনসেক্সে এর পরে রয়েছে এনটিপিসি, স্টেট ব্যাঙ্ক, কোটাক ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন