রাজ্যে বিনিয়োগ প্রস্তাব, ক্ষোভ সেই জিএসটিতে

শালিমার ওয়ার্কস-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে রাজ্যে জাহাজ তৈরির কারখানা গড়তে চায় বাংলাদেশের এক সংস্থা। এ জন্য বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রকের সায় মিলেছে। শুক্রবার এ কথা জানিয়ে শিল্প তথা অর্থমন্ত্রী অমিত মিত্রর দাবি, শীঘ্রই এই সংক্রান্ত চুক্তি হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ০২:৫৯
Share:

বাণিজ্য মেলায় অমিত মিত্র। শুক্রবার কলকাতায়। —নিজস্ব চিত্র।

শালিমার ওয়ার্কস-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে রাজ্যে জাহাজ তৈরির কারখানা গড়তে চায় বাংলাদেশের এক সংস্থা। এ জন্য বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রকের সায় মিলেছে। শুক্রবার এ কথা জানিয়ে শিল্প তথা অর্থমন্ত্রী অমিত মিত্রর দাবি, শীঘ্রই এই সংক্রান্ত চুক্তি হবে। প্রক্রিয়াজাত চিংড়ি রফতানির জন্য আইএফবি হলদিয়ায় আধুনিক কারখানা গড়বে বলেও জানান তিনি।

Advertisement

সম্প্রতি ইনফোকমে অথর্মন্ত্রী দাবি করেছিলেন, রাজারহাট ফিনান্সিয়াল হাবের হাত ধরে আর্থিক ক্ষেত্রেও ভবিষ্যতে মুম্বইকে টক্কর দেবে কলকাতা। এ দিন জানান, সেখানে যে সব ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান জায়গা নিচ্ছে, নিজেদের জায়গার ৪৯% ব্যাঙ্কিং কিংবা আর্থিক পরিষেবা ছাড়া অন্য কাজেও ব্যবহার করতে পারবে তারা। রাজ্য তাতে সায় দিয়েছে। তবে তা হতে হবে প্রতিষ্ঠানের নিজস্ব কাজই। যেমন, কর্মী-অফিসারদের থাকার ব্যবস্থা, ‘ব্যাক-অফিস’ ইত্যাদি। তাঁর দাবি, পুরোদস্তুর বাণিজ্যিক ভাবে ওই জায়গা কাজে লাগানো যাবে না।

তবে তড়িঘড়ি জিএসটি চালু নিয়ে এ দিন ফের ক্ষোভ প্রকাশ করেছেন অমিতবাবু। তাঁর অভিযোগ, রাজস্ব আদায় লক্ষ্যর থেকে অনেক কমায় ক্ষতিপূরণের অঙ্ক পুনর্বিবেচনা করতে হবে। তাঁর মতে, জিএসটি সফটওয়্যার ঠিকমতো কাজ না-করাও রাজস্ব আদায় ধাক্কা খাওয়ার অন্যতম কারণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন