ফ্লিপকার্টেই মেশার পথে স্ন্যাপডিল

অবশেষে মিশতে চলেছে ই-কমার্স দুনিয়ার দুই প্রতিদ্বন্দ্বী স্ন্যাপডিল ও ফ্লিপকার্ট।স্ন্যাপডিলে বৃহত্তম শেয়ারহোল্ডার জাপানের সফ্‌টব্যাঙ্ক এই দুই সংস্থাকে মিশিয়ে দিতে বেশ কিছুদিন ধরেই চাপ বাড়াচ্ছিল। স্ন্যাপডিল বাবদ তাদের লোকসানের বোঝা কমাতেই এই তৎপরতা শুরু করে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০১৭ ০৪:১৪
Share:

অবশেষে মিশতে চলেছে ই-কমার্স দুনিয়ার দুই প্রতিদ্বন্দ্বী স্ন্যাপডিল ও ফ্লিপকার্ট।

Advertisement

স্ন্যাপডিলে বৃহত্তম শেয়ারহোল্ডার জাপানের সফ্‌টব্যাঙ্ক এই দুই সংস্থাকে মিশিয়ে দিতে বেশ কিছুদিন ধরেই চাপ বাড়াচ্ছিল। স্ন্যাপডিল বাবদ তাদের লোকসানের বোঝা কমাতেই এই তৎপরতা শুরু করে তারা। কিন্তু তাতে বাদ সেধেছিল স্ন্যাপডিলে প্রথম দফার লগ্নিকারীদের অন্যতম নেক্সাস ভেঞ্চার পার্টনার্স (এনভিপি)। এ বার তাদের কাছ থেকে সবুজ সঙ্কেত মেলায় ভারতের বৃহত্তম ই-কমার্স সংস্থা ফ্লিপকার্টের সঙ্গে স্ন্যাপডিলের মিশে যাওয়ার পথে শেষ বাধা কাটতে চলেছে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর। এ ব্যাপারে চুক্তি শীঘ্রই সই হবে। গোটা প্রক্রিয়া শেষ হলে এটিই হবে ভারতে নেটে কেনাবেচার দুনিয়ায় এ পর্যন্ত সব চেয়ে বড় অধিগ্রহণ। তার আগে আজ থেকেই বিপুল ছাড়ে পণ্য বিক্রির কথা ঘোষণা করেছে স্ন্যাপডিল, যা চলবে আগামী কাল পর্যন্ত।

স্টার্ট-আপ সংস্থা হিসেবে ২০১০ সালে তৈরি হয় স্ন্যাপডিল। দুই প্রতিষ্ঠাতা কুণাল বহল ও রাজীব বনসল এবং অন্যতম লগ্নিকারী সংস্থা কালারি ক্যাপিটালের কাছ থেকে গত মাসেই এই সংযুক্তির পথে এগোনোয় সবুজ সঙ্কেত পেয়েছিল সফ্‌টব্যাঙ্ক। বাকি ছিল এনভিপি। তাদের আপত্তি ছিল সফ্‌টব্যাঙ্কের করা স্ন্যাপডিলের মূল্যায়ন নিয়ে। দফায় দফায় আলোচনার পরে অবশেষে জট কেটেছে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর। ২০১৬-র ফেব্রুয়ারিতে স্ন্যাপডিলের মূল্যায়ন করা হয় ৬৫০ কোটি ডলার। তবে তারপর থেকে লোকসানের জেরে তা কমে আসে বলে শিল্পমহলের ইঙ্গিত। প্রস্তাবিত এই সংযুক্তিতে মূল্যায়ন ১০০ কোটি ডলারে ধরা হবে বলে বাজার বিশেষজ্ঞদের ধারণা। তবে এ নিয়ে মুখ খোলেনি স্ন্যাপডিল, সফ্‌টব্যাঙ্ক, এনভিপি ও কালারি।

Advertisement

সম্ভাব্য মূল্যায়ন ১০০ কোটি ডলার কার হাতে কত?


নেক্সাস ১০ কোটি ডলার


কালারি ৭-৮ কোটি ডলার


দুই প্রতিষ্ঠাতা ২.৫ কোটি ডলার

সফ্‌টব্যাঙ্ক জানিয়েছে, স্ন্যাপডিলে লগ্নি বাবদ গত ২০১৬-’১৭ অর্থবর্ষে তাদের লোকসান ছুঁয়েছে ১০০ কোটি ডলার (প্রায় ৬৫০০ কোটি টাকা)। প্রায় এই পরিমাণ অর্থই তারা স্ন্যাপডিলে ঢেলেছে, যে-কারণে ফ্লিপকার্টে স্ন্যাপডিল মিশিয়ে দিতে উঠে-পড়ে লেগেছিল তারা।

এই মুহূর্তে সফ্‌টব্যাঙ্কের হাতে স্ন্যাপডিলের ৩০% অংশীদারি, নেক্সাসের প্রায় ১০%, কালারির ৮%। আর, প্রতিষ্ঠাতাদের প্রায় ৬.৩৮%। মেশার প্রক্রিয়ায় দুই প্রতিষ্ঠাতার প্রত্যেকে পাবেন ২.৫ কোটি ডলার করে। এনভিপি প্রায় ১০ কোটি, কালারি ৭ থেকে ৮ কোটি ডলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন