S&P Global Ratings

চিনের বৃদ্ধি ছেঁটে ভারতে অপরিবর্তিত

ত্রৈমাসিক সমীক্ষার রিপোর্টে মূল্যায়ন সংস্থাটি বলেছে, দ্রুততম বৃদ্ধির দেশ থাকবে ভারতই। অর্থনীতি মজবুত বলে তাদের বৃদ্ধির পূর্বাভাস অপরিবর্তিত রইল। আগামী অর্থবর্ষেও তা ৬% থাকবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ০৯:২৫
Share:

ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬ শতাংশই রাখল আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিংস। —ফাইল চিত্র।

এশীয় প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের অর্থনীতি খতিয়ে দেখতে বসে চলতি অর্থবর্ষে (২০২৩-২৪) ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬ শতাংশই রাখল আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিংস। অর্থাৎ মাস তিনেক আগের অনুমান বদলায়নি তারা। তবে চলতি বছরে (২০২৩) পড়শি দেশ চিনের ক্ষেত্রে তা ছেঁটেছে। আগে এসঅ্যান্ডপির আন্দাজ ছিল, চিনের বৃদ্ধি হবে ৫.৫% হারে। এ বার তা কমিয়ে করেছে ৫.৩%। ভারতের থেকে অনেকটা কম।

Advertisement

এ দেশে খুচরো মূল্যবৃদ্ধির হার অবশ্য ৬.৭ শতাংশের বদলে ৫ শতাংশে নামবে বলে মনে করছে তারা। এসঅ্যান্ডপির দাবি, ভারতে বর্ষা স্বাভাবিক হবে ধরে নিয়ে এই অনুমান। বিশ্ব বাজারে তেলের দাম কমে আসাও অন্যতম কারণ। তবে রিজ়ার্ভ ব্যাঙ্ক সুদ কমাতে পারে আগামী বছরের গোড়ার দিকে, তার আগে নয়। কারণ, মূল্যবৃদ্ধিকে ৪ শতাংশে নামলে সেই পদক্ষেপ করতে চায় তারা।

ত্রৈমাসিক সমীক্ষার রিপোর্টে মূল্যায়ন সংস্থাটি বলেছে, দ্রুততম বৃদ্ধির দেশ থাকবে ভারতই। অর্থনীতি মজবুত বলে তাদের বৃদ্ধির পূর্বাভাস অপরিবর্তিত রইল। আগামী অর্থবর্ষেও তা ৬% থাকবে। রিজ়ার্ভ ব্যাঙ্কের অবশ্য ধারণা, এই অর্থবর্ষে বৃদ্ধি ছোঁবে ৬.৫%। সম্প্রতি মূল্যায়ন সংস্থা ফিচ তাদের পূর্বাভাস ৬% থেকে বাড়িয়ে ৬.৩% করেছে। বিশ্ব ব্যাঙ্ক এ দেশে বৃদ্ধির অনুমান ছাঁটলেও, তা ৬.৬% থেকে কমে হয়েছে ৬.৩%। সবগুলিই এসঅ্যান্ডপি-র থেকে বেশি। তাদের রিপোর্টে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৬% বৃদ্ধির পূর্বাভাস করা হয়েছে ভিয়েতনাম এবং ফিলিপিনস-এর ক্ষেত্রেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন