Elon Musk

ভারত সফর বাতিলের পরেই চিনে মাস্ক

অথচ তার এক সপ্তাহের মধ্যেই মাস্ককে দেখা গেল চিনে, সে দেশের প্রধানমন্ত্রী লি ছিয়াং-এর সঙ্গে। সংবাদমাধ্যমের খবর, সেখানে তিনি কথা বলেছেন চিনে তাঁর সংস্থার ভবিষ্যৎ পরিকল্পনা এবং আমেরিকা-চিন বাণিজ্যিক সম্পর্ক নিয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৭:২৮
Share:

টেস্‌লার কর্ণধার ইলন মাস্ক। —ফাইল চিত্র।

কথা ছিল গত ২১, ২২ এপ্রিল ভারতে আসবেন টেস্‌লার কর্ণধার ইলন মাস্ক। দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। ঘোষণা করতে পারেন ভারতে তাঁর বিভিন্ন সংস্থার লগ্নি পরিকল্পনা। কিন্তু শেষ মুহূর্তে টেস্‌লার ‘গুরুত্বপূর্ণ কাজে’ সফর বাতিল করেছিলেন এই ধনকুবের। অথচ তার এক সপ্তাহের মধ্যেই মাস্ককে দেখা গেল চিনে, সে দেশের প্রধানমন্ত্রী লি ছিয়াং-এর সঙ্গে। সংবাদমাধ্যমের খবর, সেখানে তিনি কথা বলেছেন চিনে তাঁর সংস্থার ভবিষ্যৎ পরিকল্পনা এবং আমেরিকা-চিন বাণিজ্যিক সম্পর্ক নিয়ে। যার মধ্যে ছিল সুরক্ষার খাতিরে চিনে বিভিন্ন জায়গায় আমেরিকার সংস্থাটির গাড়ির উপরে বসা নিষেধাজ্ঞা। সূত্রের খবর, এই সফরে বেজিং-এ স্টেট কাউন্সিল এবং ‘পুরনো বন্ধুদের’ সঙ্গেও বৈঠকে বসতে পারেন মাস্ক।

Advertisement

ভারতে আসা পিছনো সম্পর্কে মাস্কের বক্তব্য ছিল, ‘‘দুর্ভাগ্যবশত টেস্‌লার বিশেষ গুরুত্বপূর্ণ কাজেই এই সফর পিছনো জরুরি হয়ে পড়েছে। কিন্তু এ বছরের শেষে তা হওয়ার দিকেই তাকিয়ে আছি।’’ এই মন্তব্যের পরেই এক্সে মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছিলেন বিরোধীরা। তার পরেই মাস্কের চিন সফর তাই নজর কাড়ছে বলে মত সংশ্লিষ্ট মহলের।

বিশেষজ্ঞেরা বলছেন, বছরের শুরু থেকেই গাড়ির বিক্রি কমা নিয়ে দুশ্চিন্তার মুখে পড়েছেন মাস্ক। দর কমিয়েও বিক্রি বাড়ানো যায়নি। বহু ট্রাক ত্রুটির কারণে ফেরাতে হয়েছে। শেয়ার দর এতটাই পড়েছে যে মুছে গিয়েছে গত বছরের সমস্ত মুনাফা। ১০% কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছে টেস্‌লা। এই পরিস্থিতিতে অন্যতম বড় বাজার চিনে মাস্কের সফর তাৎপর্যপূর্ণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন