Tesla

টেস্‌লা সফর গয়ালের, শুরু জল্পনা

ভারত থেকে গাড়ির যন্ত্রাংশ আমদানি দ্বিগুণের পথে হাঁটছে টেস্‌লা। আবার সেই সময়ে সেখানে উপস্থিত না থাকতে পারার জন্য ‘দুঃখপ্রকাশ’ করেছেন মাস্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৭:৪৭
Share:

ভারতে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেস্‌লা-র লগ্নির বিষয়টি এখনও স্পষ্ট নয়। —ফাইল চিত্র।

ভারতে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেস্‌লা-র লগ্নির বিষয়টি এখনও স্পষ্ট নয়। এর মধ্যে আমেরিকা সফরে গিয়ে ক্যালিফোর্নিয়ায় ইলন মাস্কের সংস্থার ওই গাড়ির কারখানা পরিদর্শন করলেন বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল। জানালেন, ভারত থেকে গাড়ির যন্ত্রাংশ আমদানি দ্বিগুণের পথে হাঁটছে টেস্‌লা। আবার সেই সময়ে সেখানে উপস্থিত না থাকতে পারার জন্য ‘দুঃখপ্রকাশ’ করেছেন মাস্ক। জল্পনা চলছে, দু’পক্ষের দীর্ঘ টানাপড়েনের পরে তা হলে এ বারে কি জট খুলবে?

Advertisement

এক্স-এ পীযূষ এ দিন এই সফরের কথা উল্লেখ করে বলেছেন, ‘‘মেধাবী ভারতীয় এঞ্জিনিয়ার ও আর্থিক বিশেষজ্ঞেরা উচ্চপদে কাজ করছেন, টেস্‌লার অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন, দেখে খুবই ভাল লাগল। সেই সঙ্গে ভারতীয় যন্ত্রাংশ শিল্পের জোগানও বাড়ছে দেখে গর্ব হচ্ছে। (টেস্‌লা) ভারত থেকে যন্ত্রাংশ আমদানি দ্বিগুণ করার পথে এগোচ্ছে।’’ মাস্কের সঙ্গে দেখা না হওয়ার বিষয়টি উল্লেখ করে তাঁর দ্রুত আরোগ্য কামনাও করেছেন পীযূষ। সমাজমাধ্যমেই মাস্ক উত্তরে জানান, মন্ত্রীর সেখানে যাওয়া তাঁদের কাছে সম্মানের বিষয়। তাঁর অনুপস্থিতির জন্য দুঃখপ্রকাশ করে টেস্‌লা কর্ণধারের বার্তা, অদূর ভবিষ্যতেই তিনি গয়ালের সঙ্গে বৈঠক করবেন।

ভারতে প্রথমে পুরোদস্তুর গাড়ি আমদানির জন্য লগ্নির আগে শুল্ক ছাঁটাইয়ের দাবি করেছিল টেস্‌লা। কিন্তু কেন্দ্রের পাল্টা দাবি ছিল, আগে লগ্নি। পরে শুল্ক ছাড়ের প্রসঙ্গ। এই পরিস্থিতিতে গয়ালের টেস্‌লা কারখানা পরিদর্শ ভবিষ্যতের কোনও পথ গড়ে দেয় কি না, সেটাই দেখার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন