মূল্যায়নে স্থিতাবস্থা, ক্ষোভ কেন্দ্রের

ভারতের রেটিং এখনই বাড়ানোর সম্ভাবনা নেই। আগামী ২০১৭ সাল পর্যন্ত তা একই জায়গায় থাকবে বলে মঙ্গলবার ইঙ্গিত দিয়েছে আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা এস অ্যান্ড পি। রেটিং এক জায়গায় ধরে রাখার কথা জানিয়েছে অন্য দুই মূল্যায়ন সংস্থা ফিচ ও মুডিজ-ও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৬ ০৩:০০
Share:

শক্তিকান্ত দাস

ভারতের রেটিং এখনই বাড়ানোর সম্ভাবনা নেই। আগামী ২০১৭ সাল পর্যন্ত তা একই জায়গায় থাকবে বলে মঙ্গলবার ইঙ্গিত দিয়েছে আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা এস অ্যান্ড পি। রেটিং এক জায়গায় ধরে রাখার কথা জানিয়েছে অন্য দুই মূল্যায়ন সংস্থা ফিচ ও মুডিজ-ও। আর, এই পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় সরকারও তার ক্ষোভ জানিয়ে বলেছে, মূল্যায়ন সংস্থাগুলির উচিত তাদের সিদ্ধান্ত ফিরে দেখা। উল্লেখ্য, রেটিং-এর ভিত্তিতেই স্থির হয়, আন্তর্জাতিক বাজারে একটি দেশের ঋণ ও আন্তর্জাতিক লগ্নি পাওয়ার যোগ্যতা।

Advertisement

আর্থিক নীতিতে ধারাবাহিকতা বজায় রাখা ও সংস্কারের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সরকার কিছুটা সাফল্য পেলেও, দেশের মূল্যায়ন বাড়ানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে সতর্ক করেছে রেটিং সংস্থাগুলি। কেন্দ্রের অর্থনীতি বিষয়ক সচিব শক্তিকান্ত দাস এর পরেই তাঁর প্রতিক্রিয়ায় দাবি করেছেন, ভারতে আর্থিক সংস্কার যে-গতিতে এগোচ্ছে, বিশ্বের আর কোনও বড় মাপের অর্থনীতিতে তার নজির এই মুহূর্তে নেই। অথচ মূল্যায়ন বাড়ানো হয়নি। সংস্থাগুলির উচিত তাদের সিদ্ধান্ত নতুন করে বিবেচনা করা।

প্রসঙ্গত, এস অ্যান্ড পি গ্লোবাল রেটিংস ভারতের মূল্যায়ন ধরে রেখেছে ‘বিবিবি মাইনাস’-এ, বিনিয়োগ টানার মাপকাঠিতে যা ন্যূনতম। পাশাপাশি, তাদের দৃষ্টিভঙ্গিতে এ দেশের অর্থনীতি ‘স্থিতিশীল’। সংস্থাটির দাবি, সরকারি ঋণ জাতীয় আয়ের ৬০ শতাংশের নীচে নামানোর জন্য কেন্দ্রের তরফে আরও প্রচেষ্টা জরুরি। তবে তাদের মতে মাথাপিছু আয় ও কর রাজস্বের দিক থেকে ভারত এখনও দুর্বল।

Advertisement

অন্য দিকে, ফিচ-ও ‘বিবিবি মাইনাস’-এ বেঁধে রেখেছে এ দেশের রেটিং। এবং তাদের ক্ষেত্রেও সঙ্গে রয়েছে স্থিতিশীল দৃষ্টিভঙ্গি। আর মুডিজ-এর রেটিং ‘বিএএ৩’। তবে তাদের দৃষ্টিভঙ্গি ‘ইতিবাচক’। অর্থাৎ সব ক’টি সংস্থাই তাদের রেটিং-এ স্থিতাবস্থা বজায় রেখেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন