State Bank of India

সুদের আয়ে মুনাফা বাড়াল স্টেট ব্যাঙ্ক

কর্মীদের বেতন ও পেনশন সংশোধন খাতে প্রায় ৫৯০০ কোটি টাকা সরিয়ে রাখার জন্য মুনাফা প্রত্যাশিত জায়গায় পৌঁছয়নি। যদিও তাতে উদ্বেগের কিছু নেই বলে দাবি করেছেন চেয়ারম্যান দীনেশ খারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৫:০৩
Share:

স্টেট ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

অনুৎপাদক সম্পদ (এনপিএ) কমানো এবং সুদ থেকে আয় বৃদ্ধি— এই দুই কৌশল কাজে লাগিয়ে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে সামগ্রিক নিট মুনাফা ৯.১৩% বাড়াল স্টেট ব্যাঙ্ক। দেশের বৃহত্তম বাণিজ্যিক ব্যাঙ্কটি শনিবার জানিয়েছে, আলোচ্য সময়ে তাদের মুনাফা ১৪,৭৫২ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১৬,০৯৯.৫৮ কোটি টাকা। তবে এপ্রিল-জুন ত্রৈমাসিকে তারা ১৮,৩৫৬ কোটি লাভ করেছিল। কর্মীদের বেতন ও পেনশন সংশোধন খাতে প্রায় ৫৯০০ কোটি টাকা সরিয়ে রাখার জন্য মুনাফা প্রত্যাশিত জায়গায় পৌঁছয়নি। যদিও তাতে উদ্বেগের কিছু নেই বলে দাবি করেছেন চেয়ারম্যান দীনেশ খারা। শুধু সুদ থেকে আয় ১২.২৭% বাড়িয়েছে ব্যাঙ্কটি। মোট এনপিএ ৯৭ বেসিস পয়েন্ট কমে হয়েছে ২.৫৫%। নিট এনপিএ ১৬ বেসিস পয়েন্ট কমে ০.৬৪%। সংশ্লিষ্ট মহল মনে করিয়ে দিচ্ছে, গত কয়েক মাসে ঋণ এবং মেয়াদি আমানতের সুদ বাড়লেও সেভিংস অ্যাকাউন্টের সুদ বাড়িয়ে গ্রাহকদের কোনও সুরাহা দেয়নি ব্যাঙ্কগুলি। সেটাও সুদ বাবদ আয় বৃদ্ধির অন্যতম কারণ।

Advertisement

এ দিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক অব বরোদা জানিয়েছে, তাদের নিট মুনাফা ২৮% বেড়ে ৪২৫৩ কোটি টাকায় পৌঁছেছে। নিট এনপিএ ১.১৬% থেকে কমে হয়েছে ০.৭৬%। এনপিএ-র জন্য সংস্থান কমায় বেড়েছে মুনাফা। ব্যাঙ্ক অব ইন্ডিয়ার মুনাফা ৫২% বেড়ে হয়েছে ১৪৫৮ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন